জার্মানির কাছ থেকে ১৮ লেপার্ড ট্যাংক পেল ইউক্রেন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:১৪, মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯

যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে ইউক্রেনকে ১৮টি লেপার্ড ট্যাংক দিয়েছে জার্মানি। ইউক্রেনকে এ শক্তিশালী যুদ্ধ ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি জার্মানি আনেক আগেই দিয়েছিল। এবার সেই প্রতিশ্রুতি পূরণ করছে।

সোমবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ এই কথা জানিয়েছেন। ওলাফ শলৎজ নেদারল্যান্ডস সফর করছেন।

দেশটির রটারডামে ডাচ্ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে সোমবার যৌথ সংবাদ সম্মেলন করেন তিনি। এ সময় শলৎজের কাছে ইউক্রেনকে ট্যাংক সরবরাহের অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হয়।

জবাবে জার্মান চ্যান্সেলর শলৎজ বলেন, ‘হ্যাঁ, প্রতিশ্রুতি অনুযায়ী আমরা ইউক্রেনকে লেপার্ড ট্যাংক সরবরাহ করেছি। আমরা খুবই আধুনিক ট্যাংক সরবরাহ করেছি।’

ওলাফ শলৎজের এমন মন্তব্যের পর জার্মান সংবাদমাধ্যম স্পেজেলের এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহের শেষ দিকে জার্মানির সরকার ইউক্রেনকে ১৮টি অত্যাধুনিক লেপার্ড ট্যাংক সরবরাহ করেছে।

এর পর জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়। এক বিবৃতিতে জানানো হয়, দেশটি ১৮টি লেপার্ড ট্যাংক দিয়েছে ইউক্রেনকে। সেই সঙ্গে ইউক্রেনকে দুটি ট্যাংক মেরামতের সরঞ্জাম ও ৪০টি সামরিক যান দিয়েছে জার্মানি।

এ বিষয়ে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, আমরা প্রতিশ্রুতি রেখেছি। ইউক্রেনের বন্ধুদের হাতে সময়মতো ট্যাংক তুলে দেওয়া হয়েছে। আমি নিশ্চিত যে এখন যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের বাহিনী স্পষ্ট ব্যবধান গড়তে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ পশ্চিমা মিত্রদের কাছে ট্যাংক ও ভারি অস্ত্র চেয়ে আসছিলেন। এর পরিপ্রেক্ষিতে মাস দুয়েক আগে জার্মানি প্রথমবারের মতো ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছিল।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article


মোদির মন্ত্রিসভায় যারা থাকছেন

ঘুষ নিতে কিস্তি ব্যবস্থা চালু সরকারি কর্মকর্তাদের!

অজগরের পেটে মিলল নিখোঁজ নারীর দেহ

গাজা থেকে ৪ জিম্মি উদ্ধার, যেভাবে অভিযান চালায় ইসরায়েল

ফের কংগ্রেসের সংসদীয় দলের সভাপতি হলেন সোনিয়া গান্ধী

মোদির শপথ অনুষ্ঠানে যাবে না তৃণমূল

গাজায় ইসরায়েলি হামলায় ৩৬৮০০ জনের প্রাণহানি

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ

এক দশক পর লোকসভায় বিরোধী নেতা পাচ্ছে ভারত

চার জিম্মিকে উদ্ধারে অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যা ইসরায়েলের

১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণহানি ছাড়ালো ৩৬৭৩০