হজ প্যাকেজের মূল্য বৃদ্ধির কারণ কি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩৫, শনিবার, ২৫ মার্চ, ২০২৩, ১১ চৈত্র ১৪২৯

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন থেকে সৌদি আরবে পবিত্র হজ পালিত হবে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এই প্যাকেজের মূল্য গত বছর নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৩৪০ টাকা। অর্থাৎ এক বছরে খরচ বেড়েছে ১ লাখ ৫০ হাজার ২৭৮ টাকা। ফলে চলতি বছর হজ প্যাকেজের মূল্য বৃদ্ধি নিয়ে বিভিন্ন মহলে চলছে আলোচনা-সমালোচনা, যা গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত। এরই প্রেক্ষিতে হ্জ প্যাকেজের মূল্যবৃদ্ধির ব্যখ্যা প্রদান করেছে ধর্ম মন্ত্রণালয়। ১৫ মার্চ আদালতের কাছে হজ প্যাকেজের খরচ বৃদ্ধির কারণ হিসেবে ডলারের দাম, বিমান ভাড়া, বাসা ভাড়া, ও মোয়াল্লেম ফি বৃদ্ধি পাওয়ায় খরচ বাড়ানো হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়, সরকারি ও বেসরকারিভাবে সমন্বয় করে হজের খরচ নির্ধারণ করা হয়েছে। হজে যেতে বাংলাদেশ অংশে যে ব্যয় হয়, তার পরিমাণ আড়াই লাখ টাকা। আর সৌদি অংশের ব্যয় সাড়ে ৪ লাখ টাকা। ফলে সৌদি অংশে যে ব্যয় হয় সেখানে সরকারের কিছু করার থাকে না। এটা আন্তর্জাতিকভাবেই সমন্বয় করতে হয়। হজে খরচ বৃদ্ধির প্রধানত তিন কারণ হলো:- বিমান ভাড়া, মুয়াল্লিম ফি এবং টাকার বিপরীতে সৌদি রিয়ালের দাম বৃদ্ধি।

কোন খাতে কত খরচ বাড়লো:

গত বছরের হজ প্যাকেজের সঙ্গে তুলনা করে দেখা যায়, চলতি বছর বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া ও আসার বিমানভাড়া বেড়েছে ৪০ শতাংশের বেশি। গত বছর যাওয়া-আসার (রাউন্ড ট্রিপ) বিমানভাড়া ছিল ১ লাখ ৪০ হাজার টাকা। এবার তা ৫৭ হাজার ৭৯৭ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।

এদিকে বিমানভাড়ার পাশাপাশি বেড়েছে মক্কা ও মদিনায় হজযাত্রীদের জন্য বাড়িভাড়া বাবদ ব্যয়। গত বছর হজ প্যাকেজে বাড়িভাড়া (ভ্যাটসহ) ছিল ৬ হাজার ৫০৪ রিয়েল বা ১ লাখ ৫৮ হাজার ৫৭ টাকা। এ বছর তা বেড়ে হয়েছে ৭ হাজার ২০১ রিয়েল বা ২ লাখ ৪ হাজার ৪৪৫ টাকা। গত বছর বাংলাদেশি মুদ্রায় প্রতি রিয়েলের দাম ২৪ দশমিক ৩ টাকা হিসাব করা হয়েছিল। চলতি বছর তা হিসাব করা হয়েছে ২৮ দশমিক ৩৯ টাকা।

হজের সময় পাঁচ দিন ধরে মিনা, আরাফাহ ও মুজদালিফায় হজযাত্রীদের বিভিন্ন পরিষেবা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে—তাঁবুর ব্যবস্থা করা, তাঁবুতে ম্যাট্রেস, বিছানা, চাদর, বালিশ, কম্বল, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ও প্রতিদিনের খাবার সরবরাহ ইত্যাদি। মোয়াল্লেম সেবা হিসেবে পরিচিত এসব পরিষেবার জন্য খরচ গত বছর প্রাথমিকভাবে ২ হাজার ৫২০ রিয়েল বা ৬১ হাজার ২৩৬ টাকা (প্রতি রিয়েল ২৪ দশমিক ৩ টাকা ধরে) নির্ধারণ করা হয়েছিল।

পরে তা বেড়ে হয় ৫ হাজার ৬৫৬ রিয়েল বা ১ লাখ ৩৭ হাজার টাকা।এ ছাড়া চলতি বছর হজ যাত্রীদের খাবার খরচ, জমজমের পানি, ভিসা ফি ও হজ গাইড বাবদ ব্যয়ও বেড়েছে।

তবে কয়েকটি খাতে সৌদি সরকার ছাড় দেয়ায় জনপ্রতি ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে যা হাজিদের ফেরত দেয়া হবে। এই টাকা ফেরত পাওয়ার পরে একজন হাজির সব মিলিয়ে খরচ হবে ৬ লাখ ৬০ হাজার ৮৮৭ টাকা  ।

উল্লেখ্য, এবার মিনার তাঁবুর ‘সি’ ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। সৌদি সরকার ও  বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি সই হয় গত ৯ জানুয়ারি। হজ চুক্তি অনুযায়ী, এ বছর হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারন করা হয়েছে।

Share This Article


দুপুরের মধ্যে সিলেট বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

ওমরাহ পালনে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়লেন পাটমন্ত্রী

‘বাংলাদেশ অনেক পণ্যে এখন স্বাবলম্বী’

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধের উদাত্ত আহ্বান প্রধানমন্ত্রীর

পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে

ফসলের মাঠে সোনারঙ, তীব্র গরমেও কৃষকের মুখে হাসি

মধুখালীর ঘটনায় নিহতদের বাড়িতে প্রাণিসম্পদ মন্ত্রী

চলবে তাপপ্রবাহ, আরও ৩ দিনের হিট অ্যালার্ট

মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর