আরাভের স্বর্ণ ব্যবসার সঙ্গে জড়িত যুবদলের ২ নেতা, নেপথ্যে তারেক রহমান!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:০৬, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩, ৯ চৈত্র ১৪২৯
  • ‘আরাভ জুয়েলার্স’ উদ্বোধনের পরই আলোচনায় আসে নামটি।
  • বেরিয়ে এলো  তার ‘ব্যবসায়িক পার্টনার’ চার যুবদল নেতা-কর্মীর নামও।
  • এর নেপথ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রয়েছেন।
  • অর্থপাচারে ঝুঁকি থাকায় তিনি নিজের নামে কোনো ব্যবসাপ্রতিষ্ঠান করেননি।

কয়েকদিন ধরেই দেশি-বিদেশি গণমাধ্যমের শিরোনামে রয়েছেন আরাভ খান। সম্প্রতি দুবাইয়ে ‘আরাভ জুয়েলার্স’ উদ্বোধনের পরই আলোচনায় আসে নামটি। এরপরই একে একে বেরিয়ে আসছে চমকপ্রদ সব তথ্য। এবার বেরিয়ে এলো  তার ‘ব্যবসায়িক পার্টনার’ চার যুবদল নেতা-কর্মীর নামও। এ যেন ‘কেঁচো খুঁড়তে সাপ’!  তবে তাদের নাম প্রকাশ্যে এলেও এর নেপথ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রয়েছেন বলে জানিয়েছে একটি সূত্র।

একটি জাতীয় দৈনিকের তথ্যমতে, আরাভের স্বর্ণের ব্যবসার সঙ্গে সরাসরি জড়িত রয়েছেন ঢাকার দোহারের রাফসান জামি ও শাকিব হোসেন। এর মধ্যে রাফসান দোহার যুবদলের যুগ্ম আহ্বায়ক আর শাকিব সদস্যসচিব হিসেবে রয়েছেন। এছাড়া দোকানের তত্ত্বাবধায়ক উসমান গণি ও দুবাইপ্রবাসী কুমিল্লার শাহেদ আহমেদও যুবদলের সঙ্গে জড়িত। তারা চারজন মিলেই আরাভকে বড় অংকের অর্থ দিয়েছেন। তবে যুবদল নেতাকর্মীদের মাধ্যমে ব্যবসার পুরো টাকা খাটিয়েছেন তারেক রহমান।

দুবাইয়ে স্বর্ণ ব্যবসায় নিজে জড়িত থাকার কথা স্বীকারও করেছেন যুবদল নেতা রাফসান জামি। তিনি বলেন, ‘আরাভ জুয়েলার্সে’ বড় অংশের মালিক আমরা চারজন। কারণ সবচেয়ে বেশি আমরা বিনিয়োগ করেছি। এ দোকান আমাদের দিয়ে দেবেন আরাভ।’

এত টাকা কোথায় পেয়েছেন- এমন প্রশ্নে কোনো সদুত্তর দিতে পারেননি যুবদলের এই নেতা। তবে নাম প্রকাশে অনিচ্ছুক যুবদলের এক নেতা বলেন, দুবাইয়ে স্বর্ণ ব্যবসায় কয়কজন যুবদল নেতা-কর্মীর নাম এলেও মূলধন তারেক রহমানের। কেননা অর্থপাচারে ঝুঁকি থাকায় তিনি নিজের নামে কোনো ব্যবসাপ্রতিষ্ঠান করেননি। এজন্য নামে-বেনামে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে অসংখ্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। এরমধ্যে আরাভ জুয়েলার্সও রয়েছে। আর  এসব কাজে নিজের একনিষ্ঠ অনুসারীদের কাজে লাগান তিনি। ফলে কিছু নেতা-কর্মীর কর্মসংস্থানের পাশাপাশি নিজেকে দৃশ্যপটের আড়ালে রেখেও পকেট ভারী করছেন তারেক রহমান।

তথ্যমতে, ২০১৮ সালে পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক মামুন ইমরান খান হত্যাকাণ্ডের পর দুবাইয়ে পালিয়ে যান রবিউল ইসলাম ওরফে আরাভ খান। সেখানে তিনি বিএনপি নেতা তারেক রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ একজনের আশ্রয়ে ওঠেন। একই সঙ্গে তার গোপন ব্যবসায় নামও লেখান তিনি, যে ব্যবসার মালিক মূলত তারেক রহমান।

এ প্রসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন সদস্য বলেন, আরাভকাণ্ডে এরই মধ্যে আমাদের কাছে যুবদলের কয়েকজন নেতা-কর্মীর নাম এসেছে। এর মধ্যে একজন নিজের সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকারও করেছেন। এরপরও আমরা বিষয়টি খতিয়ে দেখছি। তাদের বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে।

উল্লেখ্য, দুবাইয়ে ‘আরাভ জুয়েলার্স’ উদ্বোধনের পর পলাতক আরাভ খানের নাম আলোচনায় উঠে এলে তাকে বাঁচাতে সাবেক একজন পুলিশ কর্মকর্তাকে অত্যন্ত সুকৌশলে ফাঁসাতে চেয়েছেন তারেক রহমান। নিজের দোষ অন্যের গায়ে চাপাতে বিভিন্নভাবে চেষ্টাও করেছেন। কিন্তু যুবদলের নেতা-কর্মীদের নাম প্রকাশ্যে আসায় এবার নিজের ফাঁদে নিজেই ফেঁসে যাচ্ছেন বিএনপির এই শীর্ষ নেতা।

Share This Article


মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস