দুর্বল ও ভুলেভরা তথ্য নিয়ে মার্কিন প্রতিবেদন!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৯, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩, ৯ চৈত্র ১৪২৯

২০১৮ সালের বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে যে বার্ষিক প্রতিবেদন তৈরি করেছিলো মার্কিন যুক্তরাষ্ট্র। ৪ বছর পর ২০২৩ সালে সেই প্রতিবেদনই প্রকাশ করেছে দেশটি। বিশ্বের ইতিহাসে এটি একটি অদ্ভুত ঘটনা। কারণ গত ৪ বছরে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির প্রভূত উন্নয়ন হয়েছে বলে যখন মেনে নিচ্ছে ইইউসহ অনেক পশ্চিমা দেশ। তখন এমন প্রতিবেদন বেশ কৌতুহল উদ্রেক করেছে সর্ব মহলে।

উক্ত প্রতিবেদনে যেসব তথ্য দেয়া হয়েছে তার সঙ্গে বর্তমান পরিস্থিতির কোন সাদৃশ্য লক্ষ করা যাচ্ছে না। প্রথমত রাজনৈতিক সংঘাতের যে তথ্য দেয়া হয়েছে তা পুরোপুরি ভুল। কারণ বিগত কয়েক বছর রাজনৈতিক সংঘাত ছিলো না বললেই চলে।

এই প্রতিবেদনে বলা হচ্ছে মত প্রকাশের স্বাধীনতা নেই। অথচ দেশের রাজনৈতিক আলোচনা তর্ক-বিতর্ক পুরোটাই এখন চলছে টিভি টক-শো আর সোশ্যাল মিডিয়ায়। যদি এমনটাই হতো তাহলে সোশ্যাল মিডিয়ায় কেউ ঢুকতো না, কেউ পত্রিকা পড়তো না, টিভিও দেখতো না। কিন্তু প্রতিবেদনে এমন কোনো তথ্য দেয়া হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে র‌্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুমের ঘটনাও ঘটেছে। অথচ গত তিন বছর এমন কোন অভিযানে অংশ নেয়নি র‌্যাব। প্রশ্ন হচ্ছে, তথ্যের এতো গড়মিলসহ মার্কিন যুক্তরাষ্ট্র এমন প্রতিবেদন প্রকাশ করলো কেন?

উত্তরটি হচ্ছে, এই মুহুর্তে বাংলাদেশকে চাপে ফেলার জন্য নতুন কোন ইস্যু নেই যুক্তরাষ্ট্রের হাতে। বাধ্য হয়ে পুরোন ইস্যুটাই চাঙ্গা করতে হয়েছে। যে কারণে পুরোন তথ্যের সাথে নতুন তথ্যের গড়মিল হচ্ছে।

দ্বিতীয়ত,  অধিকাংশ মানুষ প্রতিবেদন তৈরির সময় নিয়ে এতো ভাবে না। যুক্তরাষ্ট্র কি বললো এটিকেই বড় করে দেখে। সেই সুযোগে আগামী নির্বাচনের আগে এমন একটি প্রতিবেদন দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা খুব সহজ।আর এই সুযোগটিই নিয়েছে যুক্তরাষ্ট্র।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে এই তথ্য কে দিয়েছিলো?  

২০১৩ সালে হেফাজতে ইসলামের প্রলয়ঙ্কারী ধংসযজ্ঞ ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটি অভিযান চালায়। শুধু শব্দবোমা, হুইসেল আর লাঠিচার্জের মাধ্যমে মুক্ত করে শাপলা চত্ত্বর। যেখানে হত্যাহতের কোন ঘটনা ঘটেনি।

সূত্রমতে অধিকার নামের একটি মানবাধিকার সংগঠন ৫০ জনকে গুম করা হয়েছে বলে অভিযোগ করেছিলো এবং তাদের একটি তালিকাও প্রকাশ করে। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকরি  বাহিনী, কয়েকটি টিভি চ্যানেল ও মানবাধিকার সংগঠন তালিকাটি যাচাই করতে নামে। তদন্ত শেষে দেখা যায় তালিকায় যাদের নাম দেয়া হয়েছে তাদের অনেকেই বেঁচে আছেন, অনেকেই দেশের বাইরে আছেন এবং বাকিদের নাম ঠিকানা অধিকাংশই অসত্য। এ নিয়ে চরম বিতর্কের সম্মুখিন হয় অধিকার নামের সংগঠনটি।

২০১৮ সালে সেই সংগঠনটির দেয়া তথ্যের ভিত্তিতেই পুনরায় প্রতিবেদন তৈরী করে মার্কিন যুক্তরাষ্ট্র। যেটি বর্তমান নির্বাচনের সময় ব্যবহারের চেষ্টা করছে দেশটি। তবে এই তথ্যগুলো যে এখন বাংলাদেশের জন্য মেয়াদউত্তির্ণ তা ইতিমধ্যেই বিভিন্ন গনমাধ্যমসহ স্যোশাল মিডিয়ায়ই সমালোচিত হচ্ছে।ফলে যুক্তরাষ্ট্র প্রদত্ত প্রতিবেদনটি   যে উদ্দেশ্য প্রণোদিত তা সহজেই অনুময়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

কোনো প্রার্থীর প্রচারে থাকলে এমপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি আলমগীর

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!


প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: পাটমন্ত্রী

মিয়ানমারের নৌ জাহাজে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত

গরমে স্বাস্থ্যঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

প্রধান ১৫টি রুটে বাড়ল ট্রেনের আসন ভাড়া

বিদ্যুৎ উৎপাদনে দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে আজ

৬০ কিমি বেগে ঝড়ের আভাস, ৪ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা

ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ