কূটনৈতিক পাড়ায় বিএনপির তোড়জোর, নিস্ক্রিয় বিদেশি দূতাবাস

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০৫, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ভারত ও জাপানসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক শক্তির সহায়তায় বাংলাদেশে একটি নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে বিএনপির কূটনৈতিক উইং নানামুখী কর্মতৎপরতা অব্যাহত রেখেছে

নির্দলীয় সরকার ছাড়া জাতীয় নির্বাচনে যাবে না বলে আগে থেকেই ঘোষণা দিয়ে রেখেছে বিএনপি। দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা দলটি নির্দলীয় সরকারের দাবি আদায়ে আন্দোলনের পাশাপাশি বিদেশি বন্ধুরাষ্ট্রের সহায়তার প্রয়োজন অনুভব করছে। তাই দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে দলটি। তবে আশানুরূপ সাড়া না পাওয়ায় হতাশ দলটির নেতাকর্মীরা।

কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ভারত ও জাপানসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক শক্তির সহায়তায় বাংলাদেশে একটি নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে বিএনপির কূটনৈতিক উইং নানামুখী কর্মতৎপরতা অব্যাহত রেখেছে। 

এর অংশ হিসেবে গত কয়েক মাস ধরে ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও মিশনগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছে দিলটি। বাংলাদেশে নিযুক্ত বেশ কয়েকটি প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্যরা।

এসব বৈঠকে নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের যে দাবি তা বাস্তবায়নে সরকারের ওপর আরও চাপ তৈরি করতে বিদেশিদের অনুরোধ করে যাচ্ছে বিএনপি।

তবে সব ধরনের যোগাযোগ অব্যাহত রেখেও কূটনীতিকরা ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে যেভাবে সক্রিয় ছিলেন, এবার সেভাবে দৃশ্যমান সক্রিয় হচ্ছেন না। তারা বিএনপির সাথে বসছেন, বৈঠক করছেন কিন্তু সরকারবিরোধী কোন ধরনের প্রতিক্রিয়া জানাচ্ছেন না।

বিরোধী দলের সাথে বৈঠকের প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন ও ভারতীয় কূটনীতিকরা সরকারের সাথেও বৈঠক করতেন, তাগিদ দিতেন বিভিন্ন বিষয়ে। তবে দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে এমন কিছু দৃশ্যমান দেখা যাচ্ছে না এখনও। উপরন্ত বিগত নির্বাচনগুলোতে পর্যবেক্ষক না পাঠালেও এবার পর্যবেক্ষক পাঠাবে বলে জানিয়েছে ইইউ। এতে আসন্ন নির্বাচনের ওপর বিদেশীদের আস্থা আছে এমনটাই প্রতীয়মান হচ্ছে। ফলে সরকারের ওপর চাপ তৈরিতে বিদেশি কূটনৈতিক মিশনগুলোর নিষ্ক্রিয়তায় হতাশ হয়ে পড়েছে বিএনপি।

বিষয়ঃ বিএনপি

Share This Article


বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!