চীনে নতুন সোনার খনির সন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪২, মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩, ৭ চৈত্র ১৪২৯

নতুন একটি সোনার খনির সন্ধান পেয়েছেন চীনা ভূ-তত্ত্ববিদরা। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস।

প্রতিবেদনে বলা হয়, খনিজ সম্পদে শ্যানডং বরাবরই সমৃদ্ধ। স্বর্ণের একাধিক খনি রয়েছে এই প্রদেশে; কিন্তু নতুন এই খনিটি শ্যানডংয়ের অন্যান্য খনির চেয়ে অনেক বড়। নতুন সোনার খনিটি চীনকে আরো সমৃদ্ধশালী করবে।

শ্যানডঙের রুশান এলাকায় এই স্বর্ণখনির নাম শিলাওকোউ খনি। গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, এই নতুন খনিতে আনুমানিক ৫০ টন সোনা থাকতে পারে বলে মনে করছেন গবেষকেরা।

চীনে স্বর্ণের অভাব নেই। এই দেশের নানা প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অজস্র সোনার খনি। দেশের অর্থনীতির উন্নয়নেও এই পীতবরণ ধাতুর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

উল্লেখ্য, গত বছর শ্যানডংয়ের জিয়াওজিয়া খনি থেকে ১০ টন স্বর্ণ উৎপন্ন করা হয়েছিল, যা দেশটির কোনো একক খনি থেকে সর্বোচ্চ উৎপাদনের রেকর্ড। দেশটির কেন্দ্রীয় ব্যাঙ্কের ফেব্রুয়ারি মাসের পরিসংখ্যান অনুযায়ী, সমগ্র চীনে খনিজ স্বর্ণের পরিমাণ ১ হাজার ৮৬৯ টন। যার অধিকাংশই রয়েছে শ্যানডংয়ে।

সঞ্চিত স্বর্ণভাণ্ডারের নিরিখে যুক্তরাষ্ট্রের পরেই আছে জার্মানি; তার পর যথাক্রমে ইতালি, ফ্রান্স ও রাশিয়া। এ তালিকায় চীনের নাম রয়েছে ৬ নম্বরে। তবে, সোনার ভান্ডারে পিছিয়ে থাকলেও চীন সর্বোচ্চ স্বর্ণ উৎপাদনকারী দেশে পরিণত হয়েছে সহজেই।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, চীনের অগ্রগতিকে আরো ত্বরাণ্বিত করবে এই শিলাওকোউ খনি। চলতি বছরে আবিষ্কৃত সোনার খনিগুলির মধ্যে এখন পর্যন্ত এটিই বৃহত্তম।

Share This Article


প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

ফিলিস্তিন রাষ্ট্রকে ‘একতরফা স্বীকৃতি’ দেওয়ার বিরোধিতা হোয়াইট হাউসের

রাইসিকে তার নিজ শহরে দাফন করা হচ্ছে

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রাইসি

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ৩ দেশ : গাজায় আরও হামলা চালানোর হুমকি ইসরায়েলের

সর্বোচ্চ নেতার পদে প্রস্তুত হচ্ছেন খামেনিপুত্র!

শত নয়, সহস্র রাইসি তৈরি করে রেখেছে ইরান