বিইআরসির নতুন চেয়ারম্যান নূরুল আমিন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২০, মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩, ৭ চৈত্র ১৪২৯

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব মো. নূরুল আমিন। তিন বছরের জন্য তাকে এ নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। বিইআরসি চেয়ারম্যান মো. আব্দুল জলিলের মেয়াদ সম্প্রতি শেষ হয়। নূরুল আমিন তার স্থলাভিষিক্ত হলেন।

নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩’ এর ৬ ধারা অনুযায়ী মো. নূরুল আমিনকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

নিয়োগের শর্তের মধ্যে রয়েছে, তার চাকরি কমিশনের সার্বক্ষণিক চাকরি হিসেবে বিবেচিত হবে এবং কমিশনে নিযুক্ত থাকা অবস্থায় তিনি লাভজনক অন্য কোনো চাকরিতে নিয়োজিত হতে পারবেন না। তিনি যে কোনো সময় এক মাসের নোটিশ প্রদানপূর্বক রাষ্ট্রপতির উদ্দেশ্যে স্বাক্ষরযুক্ত পত্রযোগে পদত্যাগ করতে পারবেন। তাকে অপসারণের ক্ষেত্রে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের ১১ ধারা প্রযোজ্য হবে।

নতুন চেয়ারম্যান মাসিক বেতন হিসেবে নির্ধারিত এক লাখ ৫ হাজার টাকা ও বাড়ি ভাড়া ভাতা বাবদ নির্ধারিত ৫০ হাজার ৬০০ টাকা পাবেন। এছাড়া তিনি ব্যবহারের জন্য একটি সার্বক্ষণিক গাড়ি এবং তার নিজের ও পরিবারের সদস্যদের জন্য দেশের অভ্যন্তরে চিকিৎসা ব্যয় পাবেন বলেও নিয়োগের শর্তে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, নিয়োগ প্রাপ্তির পর তিনি নিজ নামে বা বেনামে (পোষ্যদের নামে) বিদ্যুৎ ও জ্বালানি খাতভুক্ত কোনো ব্যবসা পরিচালনা করতে পারবেন না।

নূরুল আমিন ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি পরিকল্পনা বিভাগের সচিব হিসেবে যোগ দেন। ২০২০ সালের ১ জুন সিনিয়র সচিব পদে পদোন্নতি পান তিনি। তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ৯ জুন তিনি অবসরোত্তর ছুটিতে যান। গত বছরের (২০২২) ২৪ এপ্রিল কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান হন নূরুল আমিন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে

পুলিশকে মেরে যারা ঝুলিয়ে রেখেছিল সবার পরিচয় পেয়েছি: হারুন

‘ট্রেন চলাচলের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি’

সহিংসতা-নাশকতার অভিযোগে ২০১ মামলায় গ্রেপ্তার ২২০৯

মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী

ক্ষতিগ্রস্ত মিরপুর ১০ নম্বর মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

পোশাক কারখানা খুলছে আজ

দূরপাল্লার বাস চলবে, ট্রেন নিয়ে সিদ্ধান্ত নেই

আজ খুলছে সরকারি-বেসরকারি অফিস

যেসব বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

কোটা সংস্কারের দাবি যৌক্তিক: আরেফিন সিদ্দিক

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন