বিইআরসির নতুন চেয়ারম্যান নূরুল আমিন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২০, মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩, ৭ চৈত্র ১৪২৯

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব মো. নূরুল আমিন। তিন বছরের জন্য তাকে এ নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। বিইআরসি চেয়ারম্যান মো. আব্দুল জলিলের মেয়াদ সম্প্রতি শেষ হয়। নূরুল আমিন তার স্থলাভিষিক্ত হলেন।

নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩’ এর ৬ ধারা অনুযায়ী মো. নূরুল আমিনকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

নিয়োগের শর্তের মধ্যে রয়েছে, তার চাকরি কমিশনের সার্বক্ষণিক চাকরি হিসেবে বিবেচিত হবে এবং কমিশনে নিযুক্ত থাকা অবস্থায় তিনি লাভজনক অন্য কোনো চাকরিতে নিয়োজিত হতে পারবেন না। তিনি যে কোনো সময় এক মাসের নোটিশ প্রদানপূর্বক রাষ্ট্রপতির উদ্দেশ্যে স্বাক্ষরযুক্ত পত্রযোগে পদত্যাগ করতে পারবেন। তাকে অপসারণের ক্ষেত্রে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের ১১ ধারা প্রযোজ্য হবে।

নতুন চেয়ারম্যান মাসিক বেতন হিসেবে নির্ধারিত এক লাখ ৫ হাজার টাকা ও বাড়ি ভাড়া ভাতা বাবদ নির্ধারিত ৫০ হাজার ৬০০ টাকা পাবেন। এছাড়া তিনি ব্যবহারের জন্য একটি সার্বক্ষণিক গাড়ি এবং তার নিজের ও পরিবারের সদস্যদের জন্য দেশের অভ্যন্তরে চিকিৎসা ব্যয় পাবেন বলেও নিয়োগের শর্তে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, নিয়োগ প্রাপ্তির পর তিনি নিজ নামে বা বেনামে (পোষ্যদের নামে) বিদ্যুৎ ও জ্বালানি খাতভুক্ত কোনো ব্যবসা পরিচালনা করতে পারবেন না।

নূরুল আমিন ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি পরিকল্পনা বিভাগের সচিব হিসেবে যোগ দেন। ২০২০ সালের ১ জুন সিনিয়র সচিব পদে পদোন্নতি পান তিনি। তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ৯ জুন তিনি অবসরোত্তর ছুটিতে যান। গত বছরের (২০২২) ২৪ এপ্রিল কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান হন নূরুল আমিন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন আজ

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ: ডয়চে ভেলের রিপোর্ট নিয়ে জাতিসংঘের মন্তব্যে উদ্বিগ্ন হবার কিছু নেই!

জাতিসংঘ শান্তি মিশন থেকে বাংলাদেশকে বাদ দিতে তারা এত তৎপর কেন?

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৩৮৯৯০ জন

নেতানিয়াহুর গ্রেপ্তারি পরোয়ানায় সমর্থন রয়েছে বাংলাদেশের : পররাষ্ট্রমন্ত্রী

শান্তিনগরে আবাসিক ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে

অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে: সেতুমন্ত্রী

দোষী যেই হোক, তাকে বাঁচাবে না সরকার: ওবায়দুল কাদের

এমপি আনারকে টুকরো টুকুরো করে ফেলা হয় খালে-ভাগাড়ে

রিজার্ভ নিয়ে চিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী

ঘণ্টায় ১২০ কিমি গতিতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

চার অঞ্চলে হতে পারে ঝড়বৃষ্টি