বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুই সিনেমা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২৯, সোমবার, ২০ মার্চ, ২০২৩, ৬ চৈত্র ১৪২৯

বাংদেশের সিনেমাগুলো গত বছর থেকেই হলে যেমন দর্শক টানছে, ঠিক একইভাবে আন্তর্জাতিক মহলেও সমাদৃত হচ্ছে। চলতি বছর দেশের সিনেমাগুলো একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে। ২৩ মার্চ পর্দা উঠতে যাচ্ছে ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসরের। এ উৎসবে অংশ নিচ্ছে জয়া আহসান অভিনীত ‘নকশিকাঁথার জমিন’ ও নুসরাত ফারিয়ার ‘পাতালঘর’।

বাংলাদেশের দুটি সিনেমায় ‘এশিয়ান কম্পিটিশন’ বিভাগে প্রতিযোগিতা করবে। এ বিভাগে প্রতিযোগিতায় আরো আটটি দেশের মোট ১২টি সিনেমা স্থান পেয়েছে। নকশিকাঁথার জমিন নির্মাতা আকরাম খান জানান, এ উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগে মোট ১৪টি চলচ্চিত্র মনোনীত হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি সিনেমা বার্লিন ও কান উৎসবেও প্রতিযোগিতা বিভাগে ছিল।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ের কথা তুলে ধরা হয়েছে। নকশিকাঁথার জমিন সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে সিনেমাটির অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করে জয়া তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘‌কর্ণাটকের স্থানীয় সরকার দ্বারা সংগঠিত ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। হাসান আজিজুল হকের বিধবাদের কথা অবলম্বনে আকরাম খান নির্মিত সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র নকশিকাঁথার জমিন এ উৎসবে মনোনীত হয়েছে। চলচ্চিত্রটির সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ।’

নকশিকাঁথার জমিন সিনেমায় দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও সেঁওতি এবং দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান। এ সিনেমায় জয়া ছাড়াও আরো অভিনয় করেছেন সেঁওতি, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতিসহ অনেকে।

বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসব অংশ নেয়া অন্য সিনেমাটি পাতালঘর। নির্মাণ করেছেন নূর ইমরান মিঠু। সিনেমাটি নিয়ে মিঠু বলেন, ‘‌করোনার সময় আমি নিজ বাড়িতেই পাতালঘরের শুটিং করেছিলাম। কিশোর বয়সে আমার দেখা চারপাশের অবস্থা নিয়ে একটা ফিকশন করার চেষ্টা করেছি এ সিনেমায়। আমার ফেলে আশা কৈশোরের দেখা নানা বিষয় আমি এখানে দেখাতে পেরেছি। পাতালঘর করোনাকালীন একটা গল্প। আমার জীবনের অভিজ্ঞতার সঙ্গে কল্পনার মিশেলেই সিনেমাটার গল্প এগিয়েছে। আমি নিজের দেখা পৃথিবীর গল্প নিয়েই ছবি নির্মাণের চেষ্টা করি সবসময়।’

পাতালঘর সিনেমা মা ও মেয়ের গল্পকে কেন্দ্র করে এগিয়েছে। তারকাবহুল এ সিনেমার শুটিং সম্পন্ন হয়েছে ২০২০ সালের অক্টোবরে নির্মাতার নিজ বাড়ি রাজবাড়ীতে। এ সিনেমায় নুসরাত ফারিয়া অভিনয় করেছেন একজন নায়িকার চরিত্রে এবং তার মায়ের চরিত্রে আছেন আফসানা মিমি। এছাড়া অভিনয় করেছেন গিয়াস উদ্দিন সেলিম, সালাহউদ্দিন লাভলু, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, মামুনুল হক, রওনক হাসান, অর্ষা প্রমুখ।

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসর শেষ হবে ৩০ মার্চ। শেষদিনে উৎসবে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

বিষয়ঃ মুভি

Share This Article