প্রকৃত হিজড়া সনাক্ত করে দেয়া হবে আইডি কার্ড

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৫, রবিবার, ১৭ জুলাই, ২০২২, ২ শ্রাবণ ১৪২৯

একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এই সুপারিশ করা হয়। রোববার কমিটির সভাপতি রাশেদ খান মেনন এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ডাক্তারী পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া সনাক্তকরণে কমিটি গঠন করে তাদেরকে আইডি কার্ড প্রদানের সুপারিশ করা হয়।

 

বৈঠকে কমিটি সদস্য সাগুপতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন এবং আরমা দত্ত অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগদান করেন।

জানা যায়, বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ বাস্তবায়নের অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট সম্পর্কে স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী গৃহীত ব্যবস্থার অগ্রগতি ও সামগ্রিক পরিস্থিতি এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা ও আইন প্রনয়ণের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

হিজড়াদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি নারীর প্রতি সহিংসতায় আক্রান্ত নারী এবং পাচারের সময় উদ্ধারকৃত নারীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্হাপনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
       
বৈঠকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে আহবানের নিমিত্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ প্রেরণের সুপারিশ করা হয়।

Share This Article


থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: পাটমন্ত্রী

মিয়ানমারের নৌ জাহাজে ফিরছেন ১৭৩ বাংলাদেশি