প্রকৃত হিজড়া সনাক্ত করে দেয়া হবে আইডি কার্ড

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৫, রবিবার, ১৭ জুলাই, ২০২২, ২ শ্রাবণ ১৪২৯

একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এই সুপারিশ করা হয়। রোববার কমিটির সভাপতি রাশেদ খান মেনন এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ডাক্তারী পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া সনাক্তকরণে কমিটি গঠন করে তাদেরকে আইডি কার্ড প্রদানের সুপারিশ করা হয়।

 

বৈঠকে কমিটি সদস্য সাগুপতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন এবং আরমা দত্ত অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগদান করেন।

জানা যায়, বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ বাস্তবায়নের অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট সম্পর্কে স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী গৃহীত ব্যবস্থার অগ্রগতি ও সামগ্রিক পরিস্থিতি এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা ও আইন প্রনয়ণের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

হিজড়াদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি নারীর প্রতি সহিংসতায় আক্রান্ত নারী এবং পাচারের সময় উদ্ধারকৃত নারীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্হাপনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
       
বৈঠকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে আহবানের নিমিত্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ প্রেরণের সুপারিশ করা হয়।

Share This Article


আমরা মাথা উঁচু করে বিশ্ব দরবারে এগিয়ে যাবো: প্রধানমন্ত্রী

ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রার্থীরা কত ব্যয় করতে পারবেন জানালো ইসি

বাংলাদেশকে পেঁয়াজ দিতে নীতিগত সম্মতি দিয়েছে ভারত: বাণিজ্য প্রতিমন্ত্রী

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

বাংলাদেশ-স্পেন সম্পর্ক চমৎকার: রাষ্ট্রপতি

রোজার আগেই কমলো সয়াবিন তেলের দাম

একুশে পদক পেলেন ২১ বিশিষ্টজন

সন্ধ্যা থেকে বন্ধ থাকবে যেসব সড়কে যান চলাচল

আয়ানের মৃত্যুর রিপোর্ট মনঃপূত হয়নি হাইকোর্টের, নতুন কমিটি

প্রধানমন্ত্রীর সাহসী কূটনীতির বহি:প্রকাশ ঘটেছে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে!

কেন্দ্রীয় শহীদ মিনারে কোনো থ্রেট নেই: র‍্যাব ডিজি