আইসিসির পরোয়ানা মাথায় নিয়ে ক্রিমিয়ায় পুতিন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১২, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়েই আকস্মিক ক্রিমিয়া সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার নবম বর্ষপূর্তির দিনে আকস্মিক সফরে সেভাস্তপোলে হাজির হন পুতিন। সেখানে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে ‘পুনরেকত্রীকরণের’ নবম বর্ষপূর্তিতে অংশ নেন তিনি।  


 

এর আগে গত শুক্রবার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। পরোয়ানা জারির একদিনের মাথায় প্রথমবারের মতো ক্রিমিয়া সফরে গেলেন পুতিন।  

এদিকে ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয় রাশিয়া। যুক্ত হওয়ার ৯ বছর পূর্তি ছিল শনিবার। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে এ সফরের আগে পুতিন কোনো ঘোষণা দিয়ে যাননি।

রাশিয়ার নিয়োগ করা ক্রিমিয়ার সেভাস্তপোল গভর্নর পুতিনকে অভিবাদন জানান। রাশিয়ার কর্মকর্তারা পুতিনের এ সফরকে ‘আকস্মিক সফর’ বলে উল্লেখ করেন। এ সফরে গিয়ে পুতিনকে সেভাস্তপোলের একটি নতুন শিশু সেন্টার ও আর্ট স্কুলে দেখা যায়।

সেভাস্তপোলের গভর্নর রেজভোঝায়েভ জানিয়েছেন, আমাদের প্রেসিডেন্ট জানেন, কীভাবে সারপ্রাইজ দিতে হয়।

এদিকে আইসিসির বিবৃতিতে বলা হয়েছিল, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়। পুতিন ছাড়া রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাকেও একই অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। 

বিষয়ঃ রাশিয়া

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প