এখনই তত্ত্বাবধায়ক সরকার: বিএনপি কি প্রস্তুত?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৩৫, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯
  • নির্বাচনের আর বেশি দিন নেই।
  • ৩০০ আসনে বিএনপি না দিতে পারবে প্রার্থী, না পারবে নেতা নির্বাচন করতে।
  • প্রধানমন্ত্রীত্ব নিয়ে বিএনপিতে টানাটানি শুরু হবে।
  • নির্বাচনে আসাই বিএনপির জন্য কাল হয়ে যেতে পারে।

ঘনিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। চলতি বছরের শুরু থেকেই নির্বাচনী প্রচারণায় মাঠে নেমেছে আওয়ামী লীগ। আর তত্ত্বাবধায়ক ইস্যুতে আন্দোলনের হাঁকডাক নিয়েই ব্যস্ত রয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। তবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলেও নির্বাচনে অংশ নিতে দলটি প্রস্তুত নয় বলে জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, দীর্ঘদিন ধরেই তত্ত্বাবধায়ক বা জাতীয় সরকারের অধীনে নির্বাচন করার দাবি নিয়ে আন্দোলন করছে বিএনপি। তাদের দাবি মেনেই যদি এখন সংসদে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হয়, তাহলে কি হবে?

প্রথমত: বিএনপি দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাবে। কারণ নির্বাচনের আর বেশি দিন নেই। এ সময়ের মধ্যে ৩০০ আসনে বিএনপি না দিতে পারবে প্রার্থী, না পারবে নেতা নির্বাচন করতে। সমমনা বা শরিক দলগুলোর সঙ্গে বোঝাপড়ারও প্রয়োজন হবে তাদের। সব মিলিয়ে জাতীয় নির্বাচনে অংশ নিতে হলে ন্যূনতম এক বছর সময় হাতে নিয়ে মাঠে নামতে হবে, যা বিএনপির হাতে নেই।

দ্বিতীয়ত: নির্বাচনে অযোগ্য হওয়ার কারণে খালেদা জিয়া ও তারেক রহমানকে ছাড়াই নির্বাচনে আসতে হবে দলটিকে। কিন্তু খালেদা-তারেক ছাড়া নির্বাচনের মাঠে জনগণের ওপর প্রভাব বিস্তারকারী তৃতীয় কোনো নেতা এই মুহূর্তে নেই বিএনপিতে। সবমিলিয়ে নেতৃত্বশূন্যতা বাধা হয়ে দাঁড়াবে দলটির জন্য।

তৃতীয়ত: এই মুহূর্তে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে জিতলেও প্রধানমন্ত্রীত্ব নিয়ে বিএনপিতে টানাটানি শুরু হবে। কারণ খালেদা-তারেক চাইবেন না জিয়া পরিবার থেকে প্রধানমন্ত্রীত্ব হাতছাড়া হোক। আবার নির্বাচনের পর নিয়ম অনুযায়ী অন্য কেউ প্রধানমন্ত্রীত্ব পেলে তিনি সরকারি প্রভাব খাটিয়ে খালেদা-তারেকের প্রতিবন্ধকতাগুলো দূর করে তাদের কাউকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ সৃষ্টি করে দেবেন এমনটিও মনে হয় না। ফলে নির্বাচনে আসাই বিএনপির জন্য কাল হয়ে যেতে পারে।

সমালোচকরা বলছেন, তত্ত্বাবধায়ক ইস্যুতে আন্দোলন করলেও নির্বাচনে আসা নিয়ে ভয়ে রয়েছেন বিএনপির শীর্ষ নেতারা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তাদের জন্য বেশ চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে। হিতে-বিপরীত হওয়ার আশঙ্কাও রয়েছে। অর্থাৎ বিভিন্ন কর্মসূচি দিয়ে রাজনীতির মাঠ গরম করতে চাইলেও নির্বাচনে আসতে দলগতভাবে কোনো প্রস্তুতি নেই দলটির।

Share This Article


উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!