ভারতীয় হাই কমিশনারের বাস ভবনে বিএনপি নেতাদের নৈশভোজের রহস্য কি?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৮, শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৪ চৈত্র ১৪২৯

অনেকদিন ধরেই তত্ত্বাবধায়ক বা জাতীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের ফর্মুলা নিয়ে  বিভিন্ন মহলে ধরনের আলোচনা চালিয়ে যাচ্ছে  বিএনপি। এরই ধারাবাহিকতায় হাইকমান্ডের নির্দেশে ১৬ মার্চ ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার বাসায় নৈশভোজে অংশ নিয়ে তার সাথে বৈঠক করেন দলটির ৫ নেতা।তারা হলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।

তবে ঘটনার অন্তরালে রয়েছে আরেকটি সত্য। তা হলো, ভারতীয় নতুন হাইকমিশনারকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাসায় আমন্ত্রণ জানানো হলে তিনি বিনয়ের সাথে তা প্রত্যাখ্যান করেন। পরে কূটনৈতিক সৌজন্যতা রক্ষায়  বিএনপিকে নিজ বাসভবনে নৈশভোজের আমন্ত্রণ জানান প্রণয় ভার্মা। ওই দিনের  নৈশভোজের পরে ঘন্টা ব্যাপী  আলোচনার বিষয় প্রকাশ্যে কেউ মুখ না খুললেও বিএনপির অভ্যন্তরে আলোচনার সূত্র ধরে তা প্রকাশ হয়ে পড়ে।

জানা যায়, তত্ত্বাবধায়ক সরকার বা জাতীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারের প্রতি চাপ প্রয়োগে ভারতীয় হাইকমিশনারকে অনুরোধ জানান নৈশভোজে অংশ নেয়া ওই ৫ নেতা। এছাড়া আন্দোলন সংগ্রামে পাশের বন্ধু দেশ ভারতের সমর্থনের পাশাপাশি সম্পর্ক বাড়ানোর আহ্বান জানান তারা।

তবে নির্বাচন ইস্যুতে সংবিধানের বাইরে কোনো প্রক্রিয়ায় সরকারকে অনুরোধ করার বিষয়ে অপারগতা প্রকাশ করে বিএনপির সাথে সম্পর্ক উন্নয়নে উল্টো ৪টি শর্ত দেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

৪টি শর্ত হলো:

১.আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহন করতে হবে।

২. বিএনপির সাংগঠনিক কাঠামো পরিবর্তন করে পরিবারতন্ত্রের অবসান ঘটিয়ে  সত্যিকার একটি গণতান্ত্রিক দল হিসেবে উন্মুক্ত করতে হবে।সেই লক্ষ্যে  তারেক রহমানকে আপাতত দল থেকে দূরে সরিয়ে অবসরে পাঠাতে হবে।

৩. জামায়াতের সাথে বিএনপির সম্পর্কচ্ছেদের আনুষ্ঠানিক ঘোষণা দিতে হবে। স্বাধীনতাবিরোধী দলের সাথে বিএনপি যেন কোনো সম্পর্ক না রাখে তার নিশ্চয়তা প্রদান করতে হবে।

৪. আপাতত নির্বাচন কেন্দ্রিক আন্দোলন সংগ্রাম না করে জনগণের স্বার্থ সংস্লিষ্ট  ইস্যুতে আন্দোলন ও কর্মসূচি  গ্রহণ করে সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সমালোচকরা বলছেন, ভারতীয় হাই কমিশনার সম্ভবত আগামী নির্বাচনে বিএনপিকে আনার জন্য মধ্যস্থতার চেষ্টা চালাচ্ছেন। যেহেতু নির্বাচন আসন্ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মির্জা ফখরুল বলেছেন তারা সংলাপে বসবেন না। তাই ভারত একটি মধ্যস্থতা করার চেষ্টা করছে যাতে বিএনপি আওয়ামী লীগের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করে। তবে তারা বলছেন, সরকারকে চাপ দিতে বিএনপি ভারতকে অনুরোধ করলেও সেই সুযোগ আসলে ভারতের নেই। কারণ স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করতে পারে না। কিন্তু বিদেশিদের দিয়ে এমন অপচেষ্টা বিএনপি বরাবরই করে আসছে। আর ২০১৮ সালের নির্বাচনের পর ভারতের সাথে বিএনপির যে চরম বৈরিতা তৈরি হয় তা দূর করতেই সম্ভবত বিএনপি এই উদ্যোগ গ্রহণ করে।

Share This Article

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!

উত্তপ্ত মধুখালী: বহিরাগতদের আনাগোনা, পরিস্থিতি উত্তপ্ত করতে চাইছে কারা?


যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি