রুশ আগ্রাসনে ইউক্রেনে গণহত্যার সন্ধান পাওয়া যায়নি: জাতিসংঘ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০১, শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩, ৩ চৈত্র ১৪২৯

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর দেশটিতে ‘গণহত্যা’ সংঘটিত হওয়ার কোনো তথ্য খুঁজে পায়নি জাতিসংঘের তদন্তকারী দল। বৃহস্পতিবার ওই দলের প্রধান এ কথা জানিয়েছেন। খবর ইউরোনিউজের।
 

তদন্ত দলের প্রধান নরওয়ের বিচারক এরিক মোসে জেনেভায় এক সংবাদ সম্মেলনে জানান, ইউক্রেনে গণহত্যার কোনো ঘটনা খুঁজে পাওয়া যায়নি।

তবে তিনি বলেন, সেখানে আমরা লক্ষ্য করেছি যে, দেশটিতে এ সংঘাতের এমন কিছু দিক আছে যা এ ধরনের অপরাধের ব্যাপারে প্রশ্ন তুলতে পারে; কিন্তু আমরা এখনো এখানে এমন ঘটনার বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারিনি।

ইউক্রেনের প্রায় ৫ শতাধিক লোকের সঙ্গে আলাপ করে এবং বিভিন্ন স্যাটেলাইট ছবি ও কবরস্থান পরিদর্শন করে এ তদন্ত প্রতিবেদন গঠন করেছে জাতিসংঘ। এতে বলা হয়, ইউক্রেনে রুশ কর্তৃপক্ষ বিভিন্ন প্রকার আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করেছে।

এই তদন্তকারী দল আরও জানায়, ইউক্রেনে ব্যাপক পরিমাণে যুদ্ধাপরাধ হয়েছে। অনেক ধর্ষণ, খুন ও নির্যাতনের প্রমাণ পাওয়া গেছে। তবে ‘গণহত্যা’ হয়নি।

প্রসঙ্গত, গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এক বছরের বেশি সময় ধরে এ যুদ্ধ চলছে। ইতোমধ্যে কয়েকবার ইউক্রেনের বিভিন্ন শহরে গণকবরের সন্ধান মিলেছে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও গোলাবর্ষণের কারণে ইউক্রেনের অনেক মানুষ নিহত হয়েছেন। তবে এবার এসব হত্যাকাণ্ড জাতিসংঘের চোখে ‘গণহত্যা নয়’ বলেই গণ্য হলো।

বিষয়ঃ জাতিসংঘ

Share This Article


হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত

নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ