আবারও ফিফার প্রেসিডেন্ট ইনফান্তিনো

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৪, শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩, ৩ চৈত্র ১৪২৯

 জাতিসংঘের সদস্য সংখ্যা ধরলে ১৯৩, এর বাইরে হলি সি আর ফিলিস্তিন ভূখণ্ড হিসাব করলে পৃথিবীতে ১৯৫টি দেশ। সে দিন কাতারে বিশ্বের হলভর্তি সাংবাদিকদের সামনে জিয়ান্নি ইনফান্তিনো তাঁর দীর্ঘ বক্তব্যে বলেছিলেন– জাতিসংঘ থেকেও ফিফার আকার বড়। ফিফার অনুমোদিত সহযোগী সদস্য সংখ্যা ২১১।

কাতার বিশ্বকাপের উদ্বোধনের আগে দোহায় সারাবিশ্বের অগণিত সাংবাদিকের সামনে জিয়ান্নি ইনফান্তিনো গর্বের সঙ্গেই বলেছিলেন– ‘ফুটবলের পৃথিবী অনেক বড়, ফিফার চোখে ইউরোপের কোনো দেশও যেমন, আফ্রিকাও ঠিক তেমনই। আর সেই ফুটবল পৃথিবীর সভাপতি আমি।’


আর এই ফুটবল পৃথিবীতে তাঁর যেমন নিন্দুকের অভাব নেই, তেমনি ভালোবাসার মানুষও রয়েছে অগণিত। সে কারণেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো ফিফার সভাপতি নির্বাচিত হয়েছেন সুইস নাগরিক জিয়ান্নি ইনফান্তিনো। গতকাল রুয়ান্ডার রাজধানী কিগালিতে ফিফার ৭৩তম কংগ্রেস শেষে ২০২৭ সাল পর্যন্ত তাঁকেই পুনর্নির্বাচিত করা হয়েছে।

‘আমাকে যাঁরা ভালোবাসেন, জানি সংখ্যাটা অনেক এবং যাঁরা আমাকে ঘৃণা করেন, জানি তাঁদের সংখ্যা কম– সবাইকে আমার ভালোবাসা। এটা আমার জন্য অবশ্যই বড় সম্মান এবং দারুণ সুযোগ। পাশাপাশি বড় দায়িত্বেরও। বিশ্বের ফুটবলের সেবায় নিজেকে নিয়োজিত রাখার প্রতিশ্রুতি দিচ্ছি।’

৫২ বছর বয়সী ইনফান্তিনো সুইজারল্যান্ডে চলে আসা একটি ইতালিয়ান পরিবারের সন্তান। আইনে পড়াশোনা করা এই ফুটবল প্রশাসক ২০১৬ সালে প্রথমবার ফিফার শীর্ষ পদে দায়িত্ব নেন। সেপ ব্লাটার দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়ার পর ইনফান্তিনোকে ওই দায়িত্বে বসানো হয়।

ফিফার নিয়ম অনুযায়ী, এই পদে কোনো ব্যক্তি চার বছর করে সর্বোচ্চ তিন মেয়াদে থাকতে পারবেন। কিন্তু ইনফান্তিনো প্রথম তিন বছর অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করেছিলেন। তাই তাঁর সামনে ২০৩১ সাল পর্যন্ত এই পদে থাকার সুযোগ রয়েছে। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়ার পর তিনি ঘোষণা দিয়েছেন আগামী চার বছরে ১১ বিলিয়ন ডলার রাজস্ব আয় করবে ফিফা।

বিষয়ঃ ফিফা

Share This Article


আফ্রিদির বিষয়ে কঠোর পিসিবি, খেলাবে না বাংলাদেশ সিরিজে

শ্রীলঙ্কা দলের নেতৃত্ব ছাড়লেন হাসারাঙ্গা

এনজোর গোল ‘কেড়ে নিয়ে’ যা বললেন মেসি

ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি অপ্রতিরোধ্য কলম্বিয়া

কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

কোপা আমেরিকা ব্যর্থতায় ছাঁটাই প্যারাগুয়ে কোচ

দেশে আন্তর্জাতিক মানের ২০-২৫ জনের বাইরে ক্রিকেটার নেই: সাইফুদ্দিন

বিশ্বকাপ জয়ের পরের ম্যাচেই রাজাদের কাছে ভারতের আত্মসমর্পণ

দাবার কোর্টেই হার্ট অ্যাটাক, মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

এমি মার্টিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা

টি-২০ অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বড় পরিবর্তন

কোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষায় ব্রাজিল