বিতর্কিত নোবেল বিজয়ীদের তালিকায় ড. ইউনুস !

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩৪, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯

নরওয়ের মোবাইল ফোন কোম্পানি 'টেলিনর'কে গ্রামীণ ফোনের বিলিয়ন ডলারের ব্যবসায়ীক পার্টনার করার পুরস্কার হিসেবে প্রফেসর ইউনূসের শান্তিতে নোবেল পুরস্কার কিনা সেসময় এমন প্রশ্ন উত্থাপন করে খোদ নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এনআরকে

 

শুরু থেকে আজ পর্যন্ত নোবেল কমিটির অদূরদর্শীতা ও রাজনৈতিক সিদ্ধান্তের ফলে মহাত্মা গান্ধীর মতো ব্যক্তিত্ব নোবেল বিজয়ীদের তালিকায় স্থান না পেলেও অনেক বিতর্কিত ব্যক্তি ও প্রতিষ্ঠান শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন, যা পুরষ্কারটির মূল উদ্দেশ্যকেই প্রশ্নবিদ্ধ করে বলে অভিমত বিশিষ্টজনদের। বিশ্বের যে সকল ব্যক্তিত্বকে নোবেল প্রদান করায় সমালোচনা ও বিতর্ক তৈরি হয় তার ভিত্তিতে ২০১২ সালে মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট 'বিতর্কিত নোবেল বিজয়ীদের একটি তালিকা প্রকাশ করে।

তবে এটি ওয়াশিংটন পোস্টের নিজস্ব কোনো সংবাদিকতা বা অনুসন্ধান ছিল না। বিভিন্ন মহল ও গণমাধ্যম বা সমাজিক যোগাযোগ মাধ্যমে বিস্তর সমালোচনা ও বিতর্কের ভিত্তিতে তারা ওই তালিকাটি প্রকাশ করে।

ওই তালিকায় পাকিস্তানি নারী মালালা ইউসুফজাই, যুক্তরাষ্ট্রের হেনরি কিসিঞ্জার ও বারাক ওবামা, ইসরাইলের শিমন পেরেজ ও মিয়ানমারের নেত্রী অং সান সুকির সাথে আসে ড. ইউনূসের নামও।

ওয়াশিংটন পোস্টে ইউনুসকে নিয়ে যা বলা হয়েছিল:

ওয়াশিংটন পোস্টের প্রকাশিত 'বিতর্কিত নোবেল বিজয়ী'দের তালিকার তৃতীয় স্থানে ছিলেন ড. ইউনুস। তার সম্পর্কে বলা হয়, "২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনুস ও তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান। বিশ্বব্যাপী 'ক্ষুদ্রঋণ' ধারণার পরবর্তনের জন্য তিনি এই পুরস্কার পান, যদিও এটি তার উদ্ভাবন নয় বলে দাবি করেন বাংলাদেশের অর্থনীতিবিদগণ।

তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক উচ্চ সুদে বাণিজ্যিক ব্যাংকের বিকল্প হিসাবে বিনা জামানতে দরিদ্র মানুষদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে এই ঋণের কর্মসূচি চালু করেন। সে হিসাবে এই সফলতার জন্য তিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পেতে পারতেন। শান্তিতে কেন, এমন প্রশ্ন উঠেছে দেশে-বিদেশে।

এছাড়া ড.ইউনূসের প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের উচ্চ সুদ পরিশোধ করতে যেয়ে অনেক হত দরিদ্র মানুষ তাদের ভিটে বাড়ি বিক্রি করে আরও নিঃস্ব হয়েছে বলে অভিযোগ রয়েছে নিজ দেশে। এমনকি গ্রামীণ ব্যাংকের ঋণ পরিশোধের জন্য শিশু সন্তান অপহরণের মত ঘটনা ঘটেছে বলেও বাংলাদেশের গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করা হয় ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে।

উল্লেখ্য, নরওয়ের মোবাইল ফোন কোম্পানি 'টেলিনর'কে গ্রামীণ ফোনের বিলিয়ন ডলারের ব্যবসায়ীক পার্টনার করার পুরস্কার হিসেবে প্রফেসর ইউনূসের শান্তিতে নোবেল পুরস্কার কিনা সেসময় এমন প্রশ্ন উত্থাপন করে খোদ নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এনআরকে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল