ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা অভিযান ‘আপাতত’ বন্ধ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৬, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টায় কয়েকদিন থেকে টানটান উত্তেজনা বিরাজ করছে। তবে গতকাল বুধবার লাহোর হাইকোর্ট এক নির্দেশে ইমরানের বাড়ির সামনে থেকে গ্রেপ্তার অভিযান আজ বৃহস্পতিবার সকাল দশটা পর্যন্ত স্থগিত করেছে। এতে ইমরানের সমর্থকরা উল্লাস প্রকাশ করেছে। খবর ডন ও বিবিসি।

আদালতের এমন নির্দেশের পরপরই ইমরান খান তার বাড়ির সামনে সমর্থকদের সামনে উপস্থিত হন। সেখানে সমর্থকদের উদ্দেশে বক্তব্যও দেন তিনি। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, লাহোর হাইকোর্টের বিচারপতি তারিক সেলিম শেখ পুলিশি অভিযান বন্ধের নির্দেশ দেন। এর আগে আদালত পাঞ্জাবের ইন্সপেক্টর জেনারেল উসমান আনোয়ার এবং প্রাদেশিক ও ইসলামাবাদ পুলিশ (অভিযান) প্রধানকে দুপুর তিনটার মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিল।

প্রসঙ্গত, ইমরানের বিরুদ্ধে তোষাখানা মামলায় জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এ কারণে মঙ্গলবার ইমরানের বাড়ির সামনে পুলিশ অবস্থান নেয়। কিন্তু এর জবাবে ইমরানের সমর্থকরাও পুলিশের বিরুদ্ধে অবস্থান নেয়। দুই পক্ষের মধ্যে সংঘর্ষও হয়। এমন পরিস্থিতিতে গতকাল বুধবারও পুলিশ ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা চালায়। কিন্তু দিনের শেষভাগে পুলিশ সরে যায়। এ সময় ইমরানের সমর্থকরা উল্লাস করে।

এদিকে গতকাল লাহোর হাইকোর্টে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী আবেদন করেন। সেখানে ইমরানের আইনজীবী বলেন, জামান পার্কের (ইমরানের বাসভবন) বাইরে বুধবার যা ঘটেছে তা মৌলিক অধিকারের লঙ্ঘন। তিনি আরও বলেন, ইমরানের বাসভবন যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। পুলিশ সেখানে ২১ ঘণ্টা ধরে অবস্থান নিয়েছে। এদিকে পুলিশ বলছে, পাকিস্তান সুপার লিগের নির্ধারিত খেলা থাকায় পুলিশ সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে। পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে কয়েকটি সূত্র জানায়, পাকিস্তান সুপার লিগ (পিসিএল) ৮ ক্রিকেট ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত পুলিশ ইমরান খানের বাসভবনের দিকে এগোবে না।

উল্লেখ্য, ইমরান খানের বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রীয় উপহার বিক্রির অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ এই মামলা করা হয়েছে। এ ছাড়া ইমরান বলেছেন, সরকার তাকে অপহরণ করে, গুম করার চেষ্টা করছে। উল্লেখ্য, পাকিস্তানের প্রধান বিরোধী নেতা ইমরান খানের বিরুদ্ধে সম্প্রতি বেশ কয়েকটি মামলা হয়েছে। এ ছাড়া তার বক্তৃতা-বিবৃতি টেলিভিশন চ্যানেলে প্রচারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিষয়ঃ পাকিস্তান

Share This Article


রাফায় অভিযান: জাতিসংঘ আদালতের রায় প্রত্যাখ্যান ইসরায়েলের

লোকসভা নির্বাচন: ষষ্ঠ দফায় শুরু হয়েছে ভোটগ্রহণ

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে নতুন তথ্য দিলো ইরান

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি হামাসের পুরস্কার নয়: বোরেল

ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক