লিভারপুলকে ফের হারিয়ে শেষ আটে রিয়াল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪২, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯

ইংলিশ পরাশক্তি লিভারপুলকে শেষ আটে যেতে হলে ইতিহাস গড়তে হতো। তবে প্রথম লেগে তিন গোলের ব্যবধানে হারা দলটি সান্তিয়াগো বার্নাব্যুতেও দ্বিতীয় সেরা হয়েই রইল। পুরো ম্যাচে দুই দল অসংখ্য সুযোগ নষ্ট করার পর ব্যবধান গড়ে দিলেন করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকারের একমাত্র গোলেই ফের লিভারপুলকে হারায় রিয়াল মাদ্রিদ। আর এর মধ্য দিয়ে ইউরোপের সফলতম দলটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে যায়।

 

 

সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে ১-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৬-২ অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল। এ যেনো ঘরের মাঠে সারল আনুষ্ঠানিকতা।

প্রথম লেগে লিভারপুলের মাঠে ৫-২ গোলের জয়ে কাজ অনেকটা এগিয়ে রেখেছিল মাদ্রিদের দলটি। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটির এটি ছিল তিনশতম ম্যাচ। কষ্টে হলেও জয় দিয়েই স্মরণীয় করে রাখলো স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

ম্যাচের সপ্তম মিনিটে প্রথম সুযোগ পায় লিভারপুল। একাদশ মিনিটে টনি ক্রুসের দূরপাল্লার শট ঠিকঠাক নিয়ন্ত্রণে নেন আলিসন। লক্ষ্যে এটাই রিয়ালের প্রথম শট। তিন মিনিট পর প্রতি-আক্রমণে বিপজ্জনক জায়গায় বল পেয়েছিলেন বেনজেমা। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে পারেননি রিয়াল অধিনায়ক, কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন কোডি হাকপো। ওই কর্নার থেকেই সুযোগ আসে ভিনিসিউস জুনিয়রের সামনে। দূরের পোস্টে তার ভলি দারুণ রিফ্লেক্সে ফিরিয়ে দেন আলিসন।

২০তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল রিয়াল। ডি-বক্সের বাইরে থেকে এদুয়ার্দো কামাভিঙ্গার বুলেট গতির শটে কোনোমতে হাত ছোঁয়াতে পারেন আলিসন। কাজ হয় তাতেই, বল লাগে ক্রসবারে।

৩৩তম মিনিটে নুনেসের বাঁকানো শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে ঠেকান কোর্তোয়া। তিন মিনিট পর আবার রিয়ালের ত্রাতা তিনি। এবার কাছের পোস্টে ঠেকান হাকপোর বুলেট গতির শট।

দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া সেভে লিভারপুলের ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখেন আলিসন। অ্যান্ডি রবার্টসনের ভুলে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ফেদে ভালভেরদে। খুব কাছ থেকে তার শট ঠেকিয়ে দেন লিভারপুল গোলরক্ষক। ফিরতি বলে তিনি ব্যর্থ করে দেন বেনজেমার শট।

৬৪তম মিনিটে দারুণ কারিকুরিতে সুযোগ তৈরি করেন লুকা মদ্রিচ। তার জাদুকরী ফুটবলের সুবিধা নিতে পারেননি ভালভেরদে, পেনাল্টি স্পটের কাছ থেকে তার হেড যায় ক্রসবারের উপর দিয়ে। চার মিনিট পর খুব ভালো জায়গায় ভিনিসিউসের ক্রস পেয়ে বিস্ময়করভাবে বাইরে মারেন বেনজেমা।

লিভারপুলের রক্ষণে প্রবল চাপ তৈরি করা রিয়াল এগিয়ে যায় ৭৮তম মিনিটে। মাঝমাঠ থেকে কামাভিঙ্গার বাড়ানো বল ভার্জিল ফন ডাইকের চ্যালেঞ্জের মুখে নিয়ন্ত্রণে নিতে পারেননি বেনজেমা। ছুটে গিয়ে বলে পা ছোঁয়াতে পারেননি ভিনিসিউস, মনে হচ্ছিল নষ্ট হচ্ছে আরেকটি সুযোগ। কিন্তু ভারসাম্য হারিয়েও কোনোমতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড খুঁজে নেন বেনজেমাকে। ফরাসি ফরোয়ার্ড অনায়াসেই সারেন বাকিটা। শেষ হয়ে যায় লিভারপুলের ঘুরে দাঁড়ানোর ক্ষীণ আশা।

তবে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল ও নাপোলির আগে শেষ আটে খেলা নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, চেলসি, বেনফিকা, এসি মিলান, ও ইন্টার মিলান।

 

বিষয়ঃ ফিফা

Share This Article


ম্যাচ খেলে রাতেই ফিরে যাবে অস্ট্রেলিয়া

ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল কলেজছাত্রের

টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি

বিশ্বকাপে সাকিব-রিয়াদের কাছে যা চাইছেন হাথুরুসিংহে

দমে যাবেন না রোনালদো, চালিয়ে যাবেন ‘উঁচু মানের’ খেলা

১০ জনের ব্রাদার্সকে পেয়ে জ্বলে উঠল আবাহনী

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদ রোনালদো, তিনে মেসি

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

ভারতের বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ

সামর্থ্যের বাইরে যাওয়ার ক্ষমতা নেই আবাহনীর

নিগারদের সঙ্গে ডোনাল্ড লুর ‘ক্রিকেট আড্ডা’