নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবলের যুগে বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৫, মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ২৯ ফাল্গুন ১৪২৯

দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ। গতকাল রাজধানীর একটি হোটেলে নতুন এ লিগের লোগো উন্মোচন করা হয়েছে। আগামী মে মাসে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নারী ফুটবল লিগের খেলা মাঠে গড়াবে। এ লিগের স্বত্ব পেয়েছে কে-স্পোর্টস।

 

আসন্ন ফ্র্যাঞ্চাইজি নারী লিগে অংশ নেবে ৫ থেকে ৬টি দল। সিলেটের মাঠে শুরু হয়ে লিগের শেষ চার ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়। দেশি ও বিদেশি ফুটবলাররা লিগে অংশ নেবেন। তবে সব দলের সহকারী কোচ হিসেবে স্থানীয় নারীদের সুযোগ করে দেওয়া হয়েছে। ইউরোপ ও এশিয়ার শীর্ষ পর্যায়ে খেলার অভিজ্ঞতাসম্পন্ন অন্তত তিনজন খেলোয়াড় এ লিগে খেলবেন। এ ছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকেও নারী ফুটবলাররা আসবেন।

ফ্র্যাঞ্চাইজি নারী ফুটবল লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছেন, দুটি বিষয় মাথা রেখেই এ লিগ আয়োজনের সম্মতি দিয়েছেন তারা। সালাউদ্দিন বলেন, ‘মেয়েরা বর্তমানে যে অর্থ পাচ্ছে, তা আমার দৃষ্টিতে যথেষ্ট নয়। এখান থেকে তারা কিছু অর্থ পাবে, যা তাদের সহায়তা করবে। দ্বিতীয়ত এ লিগের কল্যাণে মেয়েরা ম্যাচ খেলার সুযোগ পাবে। দুটি বিষয় মাথায় রেখেই আমরা এ লিগ আয়োজনে সম্মতি দিয়েছি।’

বাফুফে ফুটবল উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরণ লিগ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন। জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন জানান, ‘মেয়েদের যে স্বপ্ন ছিল তার পূরণ হতে যাচ্ছে। নারী ফুটবলে আস্থার যে জায়গা তৈরি হয়েছে, তার প্রতিদান হিসেবে আমরা দেশকে সাফ ফুটবল চ্যাম্পিয়ন করতে পেরেছি।

ফুটবলের সুদিন হারিয়ে গিয়েছিল, সেটি ফিরে এসেছে মেয়েদের হাত ধরে।’ সৌদি আরবে অবস্থান করা জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও নারীদের এই লিগের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। ফ্র্যাঞ্চাইজি লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে ছিলেন সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি, অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও তানজিন তিশা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


আফ্রিদির বিষয়ে কঠোর পিসিবি, খেলাবে না বাংলাদেশ সিরিজে

শ্রীলঙ্কা দলের নেতৃত্ব ছাড়লেন হাসারাঙ্গা

এনজোর গোল ‘কেড়ে নিয়ে’ যা বললেন মেসি

ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি অপ্রতিরোধ্য কলম্বিয়া

কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

কোপা আমেরিকা ব্যর্থতায় ছাঁটাই প্যারাগুয়ে কোচ

দেশে আন্তর্জাতিক মানের ২০-২৫ জনের বাইরে ক্রিকেটার নেই: সাইফুদ্দিন

বিশ্বকাপ জয়ের পরের ম্যাচেই রাজাদের কাছে ভারতের আত্মসমর্পণ

দাবার কোর্টেই হার্ট অ্যাটাক, মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

এমি মার্টিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা

টি-২০ অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বড় পরিবর্তন

কোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষায় ব্রাজিল