নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবলের যুগে বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৫, মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ২৯ ফাল্গুন ১৪২৯

দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ। গতকাল রাজধানীর একটি হোটেলে নতুন এ লিগের লোগো উন্মোচন করা হয়েছে। আগামী মে মাসে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নারী ফুটবল লিগের খেলা মাঠে গড়াবে। এ লিগের স্বত্ব পেয়েছে কে-স্পোর্টস।

 

আসন্ন ফ্র্যাঞ্চাইজি নারী লিগে অংশ নেবে ৫ থেকে ৬টি দল। সিলেটের মাঠে শুরু হয়ে লিগের শেষ চার ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়। দেশি ও বিদেশি ফুটবলাররা লিগে অংশ নেবেন। তবে সব দলের সহকারী কোচ হিসেবে স্থানীয় নারীদের সুযোগ করে দেওয়া হয়েছে। ইউরোপ ও এশিয়ার শীর্ষ পর্যায়ে খেলার অভিজ্ঞতাসম্পন্ন অন্তত তিনজন খেলোয়াড় এ লিগে খেলবেন। এ ছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকেও নারী ফুটবলাররা আসবেন।

ফ্র্যাঞ্চাইজি নারী ফুটবল লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছেন, দুটি বিষয় মাথা রেখেই এ লিগ আয়োজনের সম্মতি দিয়েছেন তারা। সালাউদ্দিন বলেন, ‘মেয়েরা বর্তমানে যে অর্থ পাচ্ছে, তা আমার দৃষ্টিতে যথেষ্ট নয়। এখান থেকে তারা কিছু অর্থ পাবে, যা তাদের সহায়তা করবে। দ্বিতীয়ত এ লিগের কল্যাণে মেয়েরা ম্যাচ খেলার সুযোগ পাবে। দুটি বিষয় মাথায় রেখেই আমরা এ লিগ আয়োজনে সম্মতি দিয়েছি।’

বাফুফে ফুটবল উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরণ লিগ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন। জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন জানান, ‘মেয়েদের যে স্বপ্ন ছিল তার পূরণ হতে যাচ্ছে। নারী ফুটবলে আস্থার যে জায়গা তৈরি হয়েছে, তার প্রতিদান হিসেবে আমরা দেশকে সাফ ফুটবল চ্যাম্পিয়ন করতে পেরেছি।

ফুটবলের সুদিন হারিয়ে গিয়েছিল, সেটি ফিরে এসেছে মেয়েদের হাত ধরে।’ সৌদি আরবে অবস্থান করা জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও নারীদের এই লিগের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। ফ্র্যাঞ্চাইজি লিগের লোগো উন্মোচন অনুষ্ঠানে ছিলেন সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি, অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও তানজিন তিশা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ম্যাচ খেলে রাতেই ফিরে যাবে অস্ট্রেলিয়া

ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল কলেজছাত্রের

টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি

বিশ্বকাপে সাকিব-রিয়াদের কাছে যা চাইছেন হাথুরুসিংহে

দমে যাবেন না রোনালদো, চালিয়ে যাবেন ‘উঁচু মানের’ খেলা

১০ জনের ব্রাদার্সকে পেয়ে জ্বলে উঠল আবাহনী

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদ রোনালদো, তিনে মেসি

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

ভারতের বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ

সামর্থ্যের বাইরে যাওয়ার ক্ষমতা নেই আবাহনীর

নিগারদের সঙ্গে ডোনাল্ড লুর ‘ক্রিকেট আড্ডা’