তিন বছর পর আবারও সীমান্ত খুলছে চীন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩১, মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ২৯ ফাল্গুন ১৪২৯

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস শুরুর পর থেকে তিন বছর পর প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে চীন। আগামীকাল বুধবার থেকে সব ধরনের ভিসা ইস্যু করার মাধ্যমে প্রক্রিয়াটি শুরু করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ২০২০ সাল থেকে করোনা মহামারির কারণে টানা তিন বছর বিদেশি পর্যটকদের আনাগোনা বন্ধ ছিল দেশটিতে।

 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মাসে দেশটির কর্তৃপক্ষ করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা অপসারণ করা হলো।

পর্যটন খাতকে উৎসাহিত করার জন্য ১৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করা জরুরি হয়ে পড়েছে। দেশটির এই খাত গত বছর প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয় বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

আজ মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনের যেসব অঞ্চলে করোনা মহামারির আগে কোনো ভিসার প্রয়োজন ছিল না, সেগুলো আবারও ভিসা-ফ্রির আওতায় আসবে। এর মধ্যে থাকবে দক্ষিণাঞ্চলের পর্যটন দ্বীপ হাইনান ও সাংহাই বন্দরের মধ্য দিয়ে যাওয়া ক্রুজ জাহাজও।

এ ছাড়া হংকং ও ম্যাকাও থেকে বিদেশিদের জন্য দক্ষিণাঞ্চলীয় উৎপাদনকেন্দ্র গুয়াংডং যেতে ভিসা-ফ্রি যাতায়াত আবার চালু করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ২০২০ সালের ২৮ মার্চের আগে ইস্যু করা ভিসাধারী বিদেশিরা, যাদের এখনো মেয়াদ রয়েছে, তারাও চীন ভ্রমণ করতে পারবেন।

সংশ্লিষ্টরা মনে করছেন, করোনা পরিস্থিতি কাটিয়ে উঠে সবার জন্য সীমান্ত খুলে দেওয়ায় সামনে আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে চীনে ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা। আবারও আলোর মুখ দেখবে চীনা পর্যটন খাত।

বিষয়ঃ চীন

Share This Article


ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

ফিলিস্তিন রাষ্ট্রকে ‘একতরফা স্বীকৃতি’ দেওয়ার বিরোধিতা হোয়াইট হাউসের

রাইসিকে তার নিজ শহরে দাফন করা হচ্ছে