খালেদা জিয়ার গ্যাটকো মামলায় অভিযোগ গঠনের শুনানি ১৭ মে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৭, মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ২৯ ফাল্গুন ১৪২৯

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য ১৭ মে দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার ঢাকার তিন নম্বর বিশেষ আদালতের আলী হোসেনের আদালতে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল।

এদিন আসামি পক্ষের আইনজীবীরা অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময় আবেদন করেন। আদালত তা মঞ্জুর করে ১৭ মে নতুন দিন ধার্য করেন। খালেদা জিয়ার পক্ষে আদালতে হাজিরা দেন তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া ও হান্নান ভূঁইয়া গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

২০০৭ সালের ২ সেপ্টেম্বর তেজগাঁও থানায় এ মামলা করে দুদক। এতে আসামি করা হয় চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে।
মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেফতার করা হয়। ওই বছরের ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলার অভিযোগপত্র জমা দেওয়া হয়।

এতে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (আইসিডি) ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

এরই মধ্যে ২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমানসহ আটজন মারা গেছেন। এছাড়া জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর হওয়ায় তাকেও মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
বর্তমানে খালেদা জিয়াসহ এ মামলার আসামি রয়েছেন ১৫ জন। 

Share This Article


কুমিল্লায় যুবলীগ নেতা হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড

জিএম কাদেরের চেয়ারম্যান পদে দায়িত্ব পালনে বাধা নেই

সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস

নায়ক সোহেল চৌধুরীর মামলার রায় আজ 

আফতাবনগরে গরুর হাট বসানো যাবে না: হাইকোর্ট

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

অর্থপাচার মামলায় ড. ইউনূসের জামিন

জয়পুরহাটে জামায়াতের ৬১ নেতাকর্মী কারাগারে

পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগের দুই বেঞ্চে চলবে বিচারকাজ

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট