আবার জোট গঠনের চেষ্টা:জামায়াতের শরণাপন্ন বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১২, সোমবার, ১৩ মার্চ, ২০২৩, ২৮ ফাল্গুন ১৪২৯

মাঠের বিরোধীদল বিএনপি বর্তমানে সবগুলো সরকারবিরোধী রাজনৈতিক দল এবং সংগঠনকে তাদের আন্দোলনে যুক্ত করার লক্ষ্যে নতুন সংলাপ শুরু করতে যাচ্ছে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে এক দফা দাবিতে এখন সমমনা দল গুলোর সাথে 'বৃহত্তর ঐক্য'র মাধ্যমে  যুগপৎ আন্দোলনের চিন্তা নিয়ে এগুচ্ছে।তবে যুগপৎ আন্দোলনে আশানুরূপ সফলতা না পাওয়ায় পুনরায় 'জোট' গঠনের চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে একটি সূত্র।

সূত্রমতে রাজপথে সমাবেশ বিক্ষোভ অব্যাহত থাকলেও, এখন বিএনপি মনে করছে, এককভাবে দাবি আদায়ে আওয়ামী লীগ সরকারকে চাপে ফেলা সম্ভব হবে না। সেজন্য তারা আবার কৌশল পরিবর্তন করে আওয়ামী লীগ বিরোধী অন্য সব দলের সাথে অনানুষ্ঠানিক যোগাযোগ শুরু করেছে।

জামায়াতের শরণাপন্ন বিএনপি :

গত ডিসেম্বরে বিএনপি ঘোষিত যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে জামায়াত একদিন একটি কর্মসূচি পালন করলেও পরবর্তীতে আর মাঠে নামেনি। কারণ হিসেবে জানা যায়, নিজেরা  সিদ্ধান্ত নিয়ে কর্মসূচির দিনে মাঠে থাকতে এসএমএস এর মাধ্যমে নির্দেশনা দেয়াসহ নানানিধ কারণে জামায়াত ক্ষুব্ধ হয়ে যুগপৎ আন্দোলন থেকে নিজেদের সরিয়ে নেয়। এমনকি আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নিতে ১২০ আসনে সম্ভাব্য প্রার্থীও ঠিক করে ফেলে।ফলে টনক নড়ে বিএনপির।

সূত্রমতে  জামায়াত আন্দোলন থেকে সরে যাওয়ার ফলে নেতিবাচক প্রভাব পড়েছে বিএনপির আন্দোলনের মাঠে।  প্রত্যাশা অনুযায়ী মাঠ গরম করা সম্ভব হয়নি।অন্য ছোট দলগুলিও কর্মী ও আর্থিক সংকটের কারণে আলাদাভাবে আন্দোলন চালিয়ে যেতে পারেনি।তবে দল হিসেবে জামায়াতের সে ধরনের কোনো সংকট না থাকায় মাঠ গরম করতে আবার জামায়াতের প্রয়োজনীয়তা অনুভব করছে বিএনপি।

বিষয়টি  বিএনপির হাইকমান্ডের বৈঠকে আলোচনা হলে নাম প্রকাশ না করার শর্তে দলটির কেন্দ্রীয় এক নেতা বলেন, মূলত যুগপৎ আন্দোলনে আপাতত সফলতা দেখছেনা বিএনপি।সব দলকে এক ছাতার নীচে এনে সব দলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করলেই আন্দোলন সফল হতে পারে। আর জামায়াত অর্থনৈতিক ও সাংগঠনিকভাবে অনেকের চাইতে ভালো অবস্থানে আছে।তাই তাদের সাথে নিয়ে ২০ দলীয় জোটকে আবার সক্রিয় করতে বা খালেদা জিয়ার নেতৃত্বে নতুন কোন জোট গঠন করতে আমরা জামায়াতের সাথে আলোচনা শুরু করেছি।আশা করছি ভালো কিছু  হবে।

Share This Article


কি ঘটেছিলো ফরিদপুরে:সাম্প্রদায়িক অস্থিতিশীলতা চাইছে কারা?

জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে কাদেরের চ্যালেঞ্জে বেকায়দায় বিএনপি!

বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল