আবার জোট গঠনের চেষ্টা:জামায়াতের শরণাপন্ন বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১২, সোমবার, ১৩ মার্চ, ২০২৩, ২৮ ফাল্গুন ১৪২৯

মাঠের বিরোধীদল বিএনপি বর্তমানে সবগুলো সরকারবিরোধী রাজনৈতিক দল এবং সংগঠনকে তাদের আন্দোলনে যুক্ত করার লক্ষ্যে নতুন সংলাপ শুরু করতে যাচ্ছে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে এক দফা দাবিতে এখন সমমনা দল গুলোর সাথে 'বৃহত্তর ঐক্য'র মাধ্যমে  যুগপৎ আন্দোলনের চিন্তা নিয়ে এগুচ্ছে।তবে যুগপৎ আন্দোলনে আশানুরূপ সফলতা না পাওয়ায় পুনরায় 'জোট' গঠনের চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে একটি সূত্র।

সূত্রমতে রাজপথে সমাবেশ বিক্ষোভ অব্যাহত থাকলেও, এখন বিএনপি মনে করছে, এককভাবে দাবি আদায়ে আওয়ামী লীগ সরকারকে চাপে ফেলা সম্ভব হবে না। সেজন্য তারা আবার কৌশল পরিবর্তন করে আওয়ামী লীগ বিরোধী অন্য সব দলের সাথে অনানুষ্ঠানিক যোগাযোগ শুরু করেছে।

জামায়াতের শরণাপন্ন বিএনপি :

গত ডিসেম্বরে বিএনপি ঘোষিত যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে জামায়াত একদিন একটি কর্মসূচি পালন করলেও পরবর্তীতে আর মাঠে নামেনি। কারণ হিসেবে জানা যায়, নিজেরা  সিদ্ধান্ত নিয়ে কর্মসূচির দিনে মাঠে থাকতে এসএমএস এর মাধ্যমে নির্দেশনা দেয়াসহ নানানিধ কারণে জামায়াত ক্ষুব্ধ হয়ে যুগপৎ আন্দোলন থেকে নিজেদের সরিয়ে নেয়। এমনকি আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নিতে ১২০ আসনে সম্ভাব্য প্রার্থীও ঠিক করে ফেলে।ফলে টনক নড়ে বিএনপির।

সূত্রমতে  জামায়াত আন্দোলন থেকে সরে যাওয়ার ফলে নেতিবাচক প্রভাব পড়েছে বিএনপির আন্দোলনের মাঠে।  প্রত্যাশা অনুযায়ী মাঠ গরম করা সম্ভব হয়নি।অন্য ছোট দলগুলিও কর্মী ও আর্থিক সংকটের কারণে আলাদাভাবে আন্দোলন চালিয়ে যেতে পারেনি।তবে দল হিসেবে জামায়াতের সে ধরনের কোনো সংকট না থাকায় মাঠ গরম করতে আবার জামায়াতের প্রয়োজনীয়তা অনুভব করছে বিএনপি।

বিষয়টি  বিএনপির হাইকমান্ডের বৈঠকে আলোচনা হলে নাম প্রকাশ না করার শর্তে দলটির কেন্দ্রীয় এক নেতা বলেন, মূলত যুগপৎ আন্দোলনে আপাতত সফলতা দেখছেনা বিএনপি।সব দলকে এক ছাতার নীচে এনে সব দলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করলেই আন্দোলন সফল হতে পারে। আর জামায়াত অর্থনৈতিক ও সাংগঠনিকভাবে অনেকের চাইতে ভালো অবস্থানে আছে।তাই তাদের সাথে নিয়ে ২০ দলীয় জোটকে আবার সক্রিয় করতে বা খালেদা জিয়ার নেতৃত্বে নতুন কোন জোট গঠন করতে আমরা জামায়াতের সাথে আলোচনা শুরু করেছি।আশা করছি ভালো কিছু  হবে।

Share This Article


বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস

মঈনুদ্দিন-ফখরুদ্দিন নয়, 'মাইনাস টু ফর্মুলা’র জনক ছিলেন ইউনূস!

ড. ইউনূসের পক্ষে আইনকানুন ও যুক্তির ব্যবহার নেই, আছে আবেগের বাড়াবাড়ি

আর রাখঢাক নয়: ফের প্ৰকাশ্য হচ্ছে বিএনপি-জামায়াত সম্পর্ক!