একদিনে বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখের বেশি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:১৫, রবিবার, ১৭ জুলাই, ২০২২, ২ শ্রাবণ ১৪২৯

গত একদিনে সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯১৬ জন। নতুন মৃত্যু নিয়ে বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ লাখ ৮৬ হাজার ৮৩৬ জনে।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৪২ হাজার ৭৪৩ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ কোটি ৭০ লাখ ৫৭ হাজার ২৫৩ জনে।

অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ছয় শতাধিক এবং শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ৩০ হাজার।

রোববার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গছে।

 

এদিকে গত একদিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৯ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২৯ লাখ ৪২ হাজার ৯১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫০ হাজার ৫৭৬ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটি করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত একদিনে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ১৪৯ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৩২ লাখ ৯০ হাজার ২৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৫ হাজার ৩৫৩ জনের।

যুক্তরাষ্ট্রে গত একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৩ জন এবং মারা গেছেন ৫৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ১২ লাখ ৫০ হাজার ৩৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪৮ হাজার ৮২২ জন মারা গেছেন। একইসময়ে গুয়েতেমালায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২৬৯ জন এবং মারা গেছেন ৩১ জন।

ইতালিতে গত একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৮৩০ জন এবং মারা গেছেন ১১১ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৭৬ হাজার ৮৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৯ হাজার ৮৪৬ জন মারা গেছেন। একইসময়ে মেক্সিকোতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ৮৫ জন।

তাইওয়ানে গত একদিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ২৯৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪২ লাখ ৪০ হাজার ৪৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ১০৩ জনের। একইসময়ে জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ২৯১ জন এবং মারা গেছেন ৩১ জন।

রাশিয়ায় গত একদিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৬৯৮ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৪ লাখ ৮৫ হাজার ৬৩২ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৮৩৫ জনের। একইসময়ে নিউজিল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৫২৬ জন এবং মারা গেছেন ২৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Share This Article


ডিএমপির তৎপরতায় এবার ঈদে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি

ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত

বাংলা নববর্ষ উদযাপন : হামলা-নাশকতা ঠেকাতে প্রস্তুত র‍্যাব

পহেলা বৈশাখে হামলার শঙ্কা নেই, তবুও সতর্ক ডিএমপি

দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

দুদিন বন্ধের পর ফের চলছে মেট্রোরেল

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

আদর্শ নাগরিক গড়ে তুলতে কাজ করছে বাংলাদেশ স্কাউটস

বান্দরবানে সন্ত্রাসীদের কাছে অস্ত্র এসেছে পার্শ্ববর্তী দেশ থেকে

শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর