শেখ হাসিনার আদর্শ ধারণ করলে প্রতিষ্ঠিত হতে পারবে মেয়েরা: মোস্তাফা জব্বার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:২৭, রবিবার, ১২ মার্চ, ২০২৩, ২৭ ফাল্গুন ১৪২৯

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সফলতার জন্য কোনো বিশেষ আদর্শ অনুসরণ করার প্রয়োজনীয়তা রয়েছে। তলাবিহীন ঝুড়ি খ্যাত বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তির দেশ। ক্ষুধা-দারিদ্র্য, বন্যা-খরাসহ প্রাকৃতিক দুর্যোগ কবলিত হিসেবে পরিচিত বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময়। এ উন্নয়নের কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মতো অধ্যবসায় করতে পারলে, জীবনে তার আদর্শকে ধারণ করতে পারলে প্রতিষ্ঠিত হতে পারবে আমাদের মেয়েরা।

শনিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে ‘সপ্তম নারী গণিত অলিম্পিয়াড ২০২৩’ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে ‘নারী গণিত অলিম্পিয়াড কমিটি’র উদ্যোগে এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়। ঢাবির এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ও ফলিত গণিত বিভাগের সহযোগিতায় এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়। এতে সব বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের ছাত্রীরা অংশ নেন।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সুযোগ কাজে লাগিয়ে আমাদের মেয়েরা শিল্প-বাণিজ্যে অনন্য ভূমিকা পালন করছে। নারীশিক্ষা ও ক্ষমতায়নে বাংলাদেশ আজকে পৃথিবীর অনুকরণীয় দেশে পরিণত হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, গণিত হচ্ছে বিজ্ঞানের ভিত্তি। আমাদের মেয়েরাও এখন জ্ঞান-বিজ্ঞানের সব শাখায় অনেক সক্ষমতার পরিচয় দিচ্ছে। তারা এখন শুধু অধ্যয়নই করছেন না, প্রতিযোগিতায়ও অংশ নিচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করছেন তারা।

তিনি বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ্যমে তৈরি করতে হবে। ডিজিটাল যন্ত্র প্রয়োগ করার সক্ষমতা অর্জন করার জন্য নিজের প্রচেষ্টা থাকলেই যথেষ্ট। এর জন্য কম্পিউটার বিজ্ঞানী হওয়ারও প্রয়োজন নেই।

মন্ত্রী আরও বলেন, সমাজ ও রাষ্ট্রের অগ্রগতিতে নারীরা বহুমুখী ভূমিকা পালন করে থাকেন। তারা কেবল রান্না-বান্না, সন্তান বড় করা ও বাসন ধোয়ার কাজ করেন না। তাদের ওপর দায়িত্ব থাকে ভবিষ্যৎ প্রজন্মকে সঠিক পথে পরিচালনা করার।

বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ সামাদ, বিজ্ঞান বিভাগের ডিন ড. মোহাম্মদ আব্দুস ছামাদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন প্রমুখ।

পরে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন মালিক সাবিহা তাসমিন ও শ্রাবনী শিকদার।

Share This Article


জাতীয় পরিচয়পত্র'র পোর্টাল নিয়েও পিনাকীর মিথ্যাচার!

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ

ধর্মনিরপেক্ষতার অপব্যাখ্যা করে বিএনপি-জামায়াত উম্মাদনা সৃষ্টি করেছিল: প্রধানমন্ত্রী

জেনারেল আজিজের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সেনাবাহিনী: অর্থমন্ত্রী

মার্কিন নিষেধাজ্ঞা: ভূরাজনীতির শিকার বাংলাদেশ!

বাসায় ফিরেছেন আইনমন্ত্রী

ইউনূসের বিরুদ্ধে সাড়ে ৯ কোটি টাকা অবৈধ ঋণ দেওয়ার অভিযোগ দুদকে

ঘূর্ণিঝড় রেমাল: সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

ডয়চে ভেলের একপেশে ও পক্ষপাতমূলক প্রতিবেদনের লক্ষ্য প্রশ্নবিদ্ধ: আইএসপিআর

চট্টগ্রাম এয়ারপোর্টে ৮ ঘণ্টা বন্ধ থাকবে ফ্লাইট ওঠা-নামা

ধেয়ে আসছে রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত