পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১০, রবিবার, ১২ মার্চ, ২০২৩, ২৭ ফাল্গুন ১৪২৯

অলিম্পিক সুইমিংপুল আকৃতির একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামী ২৩ বছরের মধ্যে ভালোবাসা দিবসে পৃথিবীতে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করেছেন বিজ্ঞানীরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য বলছে, ২০৪৬ সালের ভালোবাসা দিবসে এটি পৃথিবীতে আঘাত হানতে পারে। তবে গাণিতিক হিসাব বলছে, পৃথিবীতে এটির আঘাত হানার শঙ্কা খুবই কম।

ইউরোপীয় স্পেস এজেন্সির তথ্য বলছে, গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা ৬২৫ ভাগের এক ভাগ। তবে নাসার হিসাবে সংঘর্ষের আশঙ্কা ৫৬০ ভাগের এক ভাগ। কিন্তু টরিনো ইমপ্যাক্ট হ্যাজার্ড স্কেল অনুযায়ী, দশের মধ্যে এক নম্বর পাওয়া একমাত্র বস্তু হিসেবে নাসার ঝুঁকির তালিকায় জায়গা পেয়েছে ২০২৩ ডিডাব্লিউ নামের মহাজাগতিক পাথরটি। পৃথিবীর সঙ্গে কোনো বস্তুর সংঘর্ষের সম্ভাব্য ঝুঁকির মাত্রা নির্ণয় করতে টরিনো স্কেল ব্যবহার করা হয়ে থাকে। এখন পর্যন্ত আবিষ্কৃত বাকি সব গ্রহাণুই টরিনো স্কেলে দশে শূন্য পেয়েছে।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি বলছে, তালিকার ওপরে থাকলেও ২০২৩ ডিডাব্লিউর পৃথিবীতের আঘাতের সম্ভাবনা খুবই কম, যা জনগণের দৃষ্টি আকর্ষণ বা উদ্বেগের কারণ হবে না। আর টরিনো স্কেলে মান শূন্য হওয়ার অর্থ হচ্ছে সংঘর্ষের কোনো শঙ্কা নেই। নাসার কর্মকর্তারা বলছেন, এর প্রভাব নাটকীয়ভাবে পাল্টে যেতে পারে। তাই ২০২৩ ডিডাব্লিউর গতিপথ নির্ণয় করতে আরো পর্যবেক্ষণ ও বিশ্লেষণ প্রয়োজন।

নাসা বলছে, বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহাণুটির ব্যাস প্রায় ১৬০ ফুট। গ্রহাণুটির পৃথিবীর কাছাকাছি চলে আসার সম্ভাব্য ১০টি সময় অনুমান করা হয়েছে। গ্রহাণুটি ২০৪৬ সালের ১৪ ফেব্রুয়ারি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করবে। এছাড়া ২০৪৭ থেকে ২০৫৪ সালের মধ্যেও পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে এটি।

গত ২ ফেব্রুয়ারি পৃথিবীর আকাশে সর্বপ্রথম মহাজাগতিক পাথরটি শনাক্ত করা হয়। এটি প্রতি সেকেন্ডে ২৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করছে। বর্তমানে পৃথিবী থেকে এর অবস্থান এক কোটি ৮০ লাখ কিলোমিটার দূরে।

সূত্র : সিএনএন

Share This Article


মোদির মন্ত্রিসভায় যারা থাকছেন

ঘুষ নিতে কিস্তি ব্যবস্থা চালু সরকারি কর্মকর্তাদের!

অজগরের পেটে মিলল নিখোঁজ নারীর দেহ

গাজা থেকে ৪ জিম্মি উদ্ধার, যেভাবে অভিযান চালায় ইসরায়েল

ফের কংগ্রেসের সংসদীয় দলের সভাপতি হলেন সোনিয়া গান্ধী

মোদির শপথ অনুষ্ঠানে যাবে না তৃণমূল

গাজায় ইসরায়েলি হামলায় ৩৬৮০০ জনের প্রাণহানি

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ

এক দশক পর লোকসভায় বিরোধী নেতা পাচ্ছে ভারত

চার জিম্মিকে উদ্ধারে অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যা ইসরায়েলের

১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণহানি ছাড়ালো ৩৬৭৩০