‘বন্ধু’ শি চিনপিংকে অভিনন্দন জনালেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৮, শনিবার, ১১ মার্চ, ২০২৩, ২৬ ফাল্গুন ১৪২৯

চীনের নেতা শি চিন পিং টানা তৃতীয়বারের মতো আনুষ্ঠানিকভাবে চীনের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন। দেশটির রাবার স্ট্যাম্প পার্লামেন্ট থেকে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

চীনের সংসদে ২ হাজার ৯৫২ সদস্যের সবাই শি চিন পিং-কে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট পদের জন্য ভোট দেন। চীনের নেতা শি চিনপিং এর প্রেসিডেন্ট হওয়াতে তাঁকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (১০ মার্চ) ‘বন্ধু’ চিনপিংকে অভিনন্দন জানান পুতিন।

তিনি বলেন, প্রিয় বন্ধু প্রেসিডেন্ট হিসাবে পুনর্নিবাচিত হওয়ার জন্য অভিনন্দন। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আপনার যে অবদান রয়েছে তা রাশিয়ার জন্য অত্যন্ত মূল্যবান। আমি নিশ্চিত যে আমরা বিভিন্ন ক্ষেত্রে একসঙ্গে কাজ করে রাশিয়া-চীন সম্পর্ককে নতুন মাত্রা দেব। স্থানীয় এবং আন্তর্জাতিক বিষয়েও আমরা যৌথভাবে কাজ করব।

বিশ্লেষকদের একাংশের ধারণা, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমের দেশগুলোর সঙ্গে সম্পর্ক ভালো নয় রাশিয়ার। তবে চীনকে পাশে পেতে সচেষ্ট মস্কো। একইভাবে, কূটনীতিকর সূত্র মেনে যুক্তরাষ্ট্রকে চাপে রাখতে ইউক্রেন ইস্যুতে পুতিনের পাশেই দাঁড়িয়েছেন শি চিনপিং।

উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসেই চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হয়েছিলেন জিনপিং। শুক্রবার শি চিন পিং-এর প্রেসিডেন্ট নির্বাচিত করা ছাড়াও হান ঝেংকে ভাইস-প্রেসিডেন্ট এবং ঝাও লিজেকে সংসদের প্রধান নেতা বানানো হয়। তারা সবাই গ্রেট হল অব দ্য পিপলের ভেতর দেশের সংবিধান অনুযায়ী শপথ গ্রহণ করেন।

শি চিন পিং প্রথমবার যখন ক্ষমতায় আসেন তখনো চীনের সংবিধানে ছিল, কেউ দুই মেয়াদ অর্থাৎ ১০ বছরের বেশি সময় প্রেসিডেন্ট থাকতে পারবেন না। শি শি চিন পিংয়ের পূর্বসূরি জিয়াং জেমিন, হু জিনতাওরা দশ বছর পর ক্ষমতা ছেড়ে দিয়েছেন। কিন্তু শি চিন পিং তা করেননি। তিনি নিয়ম বদল করেছেন। দুইবারের বেশি যাতে তিনি প্রেসিডেন্ট থাকতে পারেন, তার ব্যবস্থা করেছেন। ২০১৮ সালে নিয়মের পরিবর্তন হয়েছে। ফলে শি তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট হতে পারলেন।

Share This Article


রাফায় অভিযান: জাতিসংঘ আদালতের রায় প্রত্যাখ্যান ইসরায়েলের

লোকসভা নির্বাচন: ষষ্ঠ দফায় শুরু হয়েছে ভোটগ্রহণ

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে নতুন তথ্য দিলো ইরান

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি হামাসের পুরস্কার নয়: বোরেল

ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক