আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:২৪, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যে আবারও স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।  বৃহস্পতিবার (৯ মার্চ) কোরীয় উপদ্বীপের কাছে পীতসাগরে এটি ছোড়া হয়। খবর এএফপির।

 

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে দিনদিন বাড়ছে উত্তেজনা। যুক্তরাষ্ট্র এসব ক্ষেপণাস্ত্র গুলি করে নামানোর চেষ্টা করলে তা যুদ্ধ ঘোষণার শামিল হবে বলে মঙ্গলবার (৭ মার্চ) কঠোর হুঁশিয়ারি দেন কিম জং উনের বোন কিম ইয়ো জং। তার এমন হুঁশিয়ারির একদিন পরই নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কয়েক ঘণ্টা পর দেশটির নেতা কিম জং উন সেনাবাহিনীর একটি ইউনিটের সামরিক প্রদর্শনী দেখেন। তবে কিম কী ধরনের অস্ত্রের প্রদর্শনী দেখেছেন, প্রতিবেদনে বিস্তারিত কিছু বলা হয়নি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে উত্তর কোরিয়ার উপকূলীয় শহর নাম্পো থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এটি কোরীয় উপদ্বীপের কাছে পীতসাগরে গিয়ে পড়ে বলেও দাবি করে সিউল। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

বিশ্লেষকরা বলছেন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র এ মাসের শেষ দিকে 'ফ্রিডম শিল্ড' নামে বড় ধরনের যে সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে, সেটিকে কেন্দ্র করেই নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছেন কিম জং উন। এর মাধ্যমে ওয়াশিংটন-সিউলকে পিয়ংইয়ং পরোক্ষভাবে হুমকি দিচ্ছে বলেও মত অনেকের।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প