আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:২৪, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যে আবারও স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।  বৃহস্পতিবার (৯ মার্চ) কোরীয় উপদ্বীপের কাছে পীতসাগরে এটি ছোড়া হয়। খবর এএফপির।

 

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে দিনদিন বাড়ছে উত্তেজনা। যুক্তরাষ্ট্র এসব ক্ষেপণাস্ত্র গুলি করে নামানোর চেষ্টা করলে তা যুদ্ধ ঘোষণার শামিল হবে বলে মঙ্গলবার (৭ মার্চ) কঠোর হুঁশিয়ারি দেন কিম জং উনের বোন কিম ইয়ো জং। তার এমন হুঁশিয়ারির একদিন পরই নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কয়েক ঘণ্টা পর দেশটির নেতা কিম জং উন সেনাবাহিনীর একটি ইউনিটের সামরিক প্রদর্শনী দেখেন। তবে কিম কী ধরনের অস্ত্রের প্রদর্শনী দেখেছেন, প্রতিবেদনে বিস্তারিত কিছু বলা হয়নি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে উত্তর কোরিয়ার উপকূলীয় শহর নাম্পো থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এটি কোরীয় উপদ্বীপের কাছে পীতসাগরে গিয়ে পড়ে বলেও দাবি করে সিউল। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

বিশ্লেষকরা বলছেন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র এ মাসের শেষ দিকে 'ফ্রিডম শিল্ড' নামে বড় ধরনের যে সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে, সেটিকে কেন্দ্র করেই নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছেন কিম জং উন। এর মাধ্যমে ওয়াশিংটন-সিউলকে পিয়ংইয়ং পরোক্ষভাবে হুমকি দিচ্ছে বলেও মত অনেকের।

Share This Article


মোদির মন্ত্রিসভায় যারা থাকছেন

ঘুষ নিতে কিস্তি ব্যবস্থা চালু সরকারি কর্মকর্তাদের!

অজগরের পেটে মিলল নিখোঁজ নারীর দেহ

গাজা থেকে ৪ জিম্মি উদ্ধার, যেভাবে অভিযান চালায় ইসরায়েল

ফের কংগ্রেসের সংসদীয় দলের সভাপতি হলেন সোনিয়া গান্ধী

মোদির শপথ অনুষ্ঠানে যাবে না তৃণমূল

গাজায় ইসরায়েলি হামলায় ৩৬৮০০ জনের প্রাণহানি

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ

এক দশক পর লোকসভায় বিরোধী নেতা পাচ্ছে ভারত

চার জিম্মিকে উদ্ধারে অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যা ইসরায়েলের

১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণহানি ছাড়ালো ৩৬৭৩০