বাংলাদেশে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১৪, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯

দেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরু হয়েছে ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানি গ্রুপের গড্ডা পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ। প্রাথমিকভাবে কোম্পানিটি ২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে।

 

প্রথমবারের মতো সঞ্চালন লাইন দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

এদিন সন্ধ্যায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এর মুখপাত্র এ বি এম বদরুদ্দোজা সুমন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সন্ধ্যা থেকে আদানির বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যুক্ত হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২৫ মেগাওয়াট আসছে। পর্যায়ক্রমে এর পরিমাণ বাড়বে।

এদিকে ভারতের ঝাড়খণ্ডে স্থাপিত আদানির গড্ডা পাওয়ার প্ল্যান্ট নিয়ে আলোচনা করতে আগামী সোমবার বাংলাদেশের একটি প্রতিনিধি দল ভারতে যাবেন।

পিজিসিবি সূত্রে জানা গেছে, আদানির বিদ্যুৎ সঞ্চালন করার জন্য ভারত ও বাংলাদেশ প্রান্তে যে গ্রিড লাইন রয়েছে, তার মধ্যে বাংলাদেশ অংশের কাজ শেষ করেছে। সংস্থাটির তরফ থেকে পিডিবিকে আনুষ্ঠানিকভাবে লাইনটি বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

গড্ডা পাওয়ার প্ল্যান্টে দুটি ইউনিটে মোট এক হাজার ৪৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতাসম্পন্ন। এর মধ্যে ৭৫০ মেগাওয়াটের ইউনিটটি চালু হলো। দ্বিতীয় ইউনিটেরও এ বছরেই উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

বাণিজ্যিকভাবে চালু হওয়ার পর ৭২ ঘণ্টা একনাগাড়ে বিদ্যুৎকেন্দ্রটি চালু রাখতে হবে। এরপরে ঠিক হবে কেন্দ্রটির স্থাপিত ক্ষমতা। সে অনুযায়ী কেন্দ্রটি ক্যাপাসিটি পেমেন্ট পাবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন আজ

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ: ডয়চে ভেলের রিপোর্ট নিয়ে জাতিসংঘের মন্তব্যে উদ্বিগ্ন হবার কিছু নেই!

জাতিসংঘ শান্তি মিশন থেকে বাংলাদেশকে বাদ দিতে তারা এত তৎপর কেন?

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৩৮৯৯০ জন

নেতানিয়াহুর গ্রেপ্তারি পরোয়ানায় সমর্থন রয়েছে বাংলাদেশের : পররাষ্ট্রমন্ত্রী

শান্তিনগরে আবাসিক ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে

অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে: সেতুমন্ত্রী

দোষী যেই হোক, তাকে বাঁচাবে না সরকার: ওবায়দুল কাদের

এমপি আনারকে টুকরো টুকুরো করে ফেলা হয় খালে-ভাগাড়ে

রিজার্ভ নিয়ে চিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী

ঘণ্টায় ১২০ কিমি গতিতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

চার অঞ্চলে হতে পারে ঝড়বৃষ্টি