৫টি পারমাণবিক সাবমেরিন কেনার পরিকল্পনা অস্ট্রেলিয়ার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০১, বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩, ২৪ ফাল্গুন ১৪২৯

যুক্তরাষ্ট্রের কাছ থেকে পারমাণবিক শক্তিচালিত অন্তত পাঁচটি ভার্জিনিয়া শ্রেণির সাবমেরিন কেনার পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া। ২০৩০-এর মধ্যে অস্ট্রেলিয়া পাঁচটি মার্কিন ভার্জিনিয়া শ্রেণির পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কিনবে বলে আশা করা হচ্ছে। বিষয়টির সঙ্গে যুক্ত চার মার্কিন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

 

 

ত্রিদেশীয় ‘অকাস’ চুক্তির অধীনে আগামী বছরগুলোতে কমপক্ষে অন্তত একটি ইউএস সাবমেরিন আগামী বছর অস্ট্রেলিয়ায় পাঠানো হবে এবং ২০৩০ দশকের শেষের দিকে। যুক্তরাজ্যের নকশা এবং মার্কিন প্রযুক্তিতে একটি নতুন শ্রেণির সাবমেরিন তৈরি করা হবে বলে একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন।


অকাস-এর পরবর্তী পদক্ষেপগুলো প্রকাশ করতে সোমবার সান দিয়েগোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের দেখা করার কথা রয়েছে।

২০২১ সালের সেপ্টেম্বরে তিন জাতির মধ্যে প্রশান্ত মহাসাগরীয় এই চুক্তির ঘোষণা দেওয়া হয়। এই চুক্তির আওতায় নিজেদের মধ্যে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও সাইবার যুদ্ধের সরঞ্জাম সংক্রান্ত সহযোগিতা হওয়ার কথা রয়েছে। এই চুক্তিটিকে প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি ও শক্তি বৃদ্ধি মোকাবেলার প্রচেষ্টা হিসেবে দেখা হয়। অবশ্য এই চুক্তির নিন্দা জানিয়েছে বেইজিং।

মার্কিন নৌবাহিনীর এই ভার্জিনিয়া শ্রেণি অত্যাধুনিক দ্রুত আক্রমণকারী সাবমেরিন। এগুলো বাহিনীটির পুরনো হয়ে পড়া লস অ্যাঞ্জেলেস শ্রেণির সাবমেরিনবহর প্রতিস্থাপন করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। দ্রুত আক্রমণকারী সাবমেরিনগুলোতে টর্পেডো ও ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন ধরনের অস্ত্র মোতায়েন করা যায়, এগুলো বিশেষ অভিযানে নিযুক্ত বাহিনীগুলো বহন করতে এবং গোয়েন্দা ও নজরদারি মিশন পরিচালনা করতে পারবে। এগুলো যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রবহরের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিনগুলোর মতো নয়।


সূত্র : রয়টার্স

 

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প