প্রধানমন্ত্রীর কাছে বিশ্বনেতাদের অনুরোধ: ইউনূসের প্রতি ইতিবাচক পদক্ষেপ নিন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৮, বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩, ২৪ ফাল্গুন ১৪২৯

শান্তিতে নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবার একটি খোলা চিঠি দিয়েছেন রাজনীতি, কূটনীতি, ব্যবসা, শিল্পকলা ও শিক্ষা ক্ষেত্রের ৪০ জন আন্তর্জাতিক ব্যক্তিত্ব, যা ৭ মার্চ ড.ইউনুস এর তত্ত্বাবধানে পরিচালিত অপেশাদার ব্লগ 'প্রটেক্ট ইউনুস ডট ওয়ার্ডপ্রেস ডট কম' এ প্রকাশিত হয়, যা একই তারিখে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের পূর্ণ পাতায় বিজ্ঞাপন হিসেবেও ছাপা হয়।

চিঠিতে উল্লেখিত ব্যক্তিদের  তালিকায় রয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর, টেড কেনেডি জুনিয়র, যুক্তরাজ্যের হাউস অফ লর্ডস সদস্য ব্যারোনেস হেলেনা কেনেডি, আইরিশ রক তারকা বোনো, হলিউড অভিনেত্রী শ্যারন স্টোন প্রমুখ।

'Global Leaders Appeal to the Bangladeshi Prime Minister Regarding the Treatment of Professor Muhammad Yunus in An Open Letter' শিরোনামে প্রকাশিত চিঠিতে উদ্বেগ জানিয়ে বলা হয়,
It is therefore painful to see Prof. Yunus, a man of impeccable integrity, and his life’s work unfairly attacked and repeatedly harassed and investigated by your government.
অর্থাৎ, 'মুহাম্মদ ইউনূসের মতো একজন অনবদ্য পরিশুদ্ধ মানুষ ও তার কার্যক্রমগুলো আপনার সরকারের অন্যায় আক্রমণের শিকার হচ্ছে।বারবার হয়রানি ও তদন্তের মধ্যে পড়ছে। এমনটা দেখতে পাওয়া বেদনাদায়ক।'

সমালোচকরা বলছেন,চিঠিতে ড. ইউনূসের প্রতি সরকারের অন্যায় আক্রমণের কথা বলে উদ্বেগ জানালেও সুনির্দিষ্ট কোনো তথ্য উপস্থাপন না করে ঢালাও অভিযোগ করা হয়েছে এবং তদন্ত'র কথাও বলা হয়েছে, যার সাথে সরকারের ইচ্ছা অনিচ্ছার কোনো সম্পর্ক নেই।যেগুলো সম্পূর্ন প্রাতিষ্ঠানিক ও আইনী বিষয়।

তবে চিঠির শেষের দিকে ভাষা ছিল খুবই নরম সুরের। চিঠির পরিশেষে ড. ইউনূসকে নির্বিঘ্নে কাজ করার সুযোগ দিতে অনুরোধ জানিয়ে বলা হয়, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমরা বাংলাদেশের বন্ধু হিসেবে আপনাকে লিখছি। আপনার দেশের প্রতি গভীর শ্রদ্ধা থেকেই আমরা আপনাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নাগরিকদের একজন, ড. ইউনূসের অবদানকে সমর্থন ও স্বীকৃতি দিতে ইতিবাচক পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়ে চিঠি লিখছি।

বিশ্লেষকরা বলছেন, দেশে যে কোন কার্যক্রম পরিচালনার জন্য নির্বিঘ্ন  সুযোগ পাচ্ছেন ড. ইউনূস। তিনি দেশের সর্বত্র অবাধে  বিচরণ করছেন।বিনা বাধায় তার সকল সম্পদ দেশে আসছে, আবার দেশের বাইরেও যাচ্ছে। তার পরেও কেন ড. ইউনূসের পক্ষে সুযোগ চাওয়া হচ্ছে এই নিয়ে নানান প্রশ্ন আসছে, বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে। আসলে তিনি কি চাচ্ছেন, নিজের সাফাই গেয়ে হঠাৎ কেন ওয়াশিংটন পোস্ট পত্রিকায় বিজ্ঞাপন ছাপালেন, প্রফেসর ইউনূসের উদ্দেশ্যটাই বা  কি?

দেশে একজন নোবেল বিজয়ী অবাধে কাজ করতে পারেননা বা তার প্রতি সরকারের নেতিবাচক মনোভাব রয়েছে, দেশ-বিদেশে সরকারের এমনভাবমূর্তি  প্রদর্শন করতেই এ উদ্যোগ কিনা, প্রশ্ন থেকে যাচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা। সরকারের বিরুদ্ধে এটি নতুন ষড়যন্ত্রের অংশ কি না তাও খতিয়ে দেখা উচিত বলে মনে করছেন তারা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

আমরা সরকার পতন করেই ঘরে ফিরবো: গাজীপুর থেকে আগত শিবির কর্মী

কোটা আন্দোলনে জামায়াত-শিবির অনুপ্রবেশ, শিক্ষকদের মারধর

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের