বাখমুতের পূর্বাঞ্চল ‘রুশ নিয়ন্ত্রণে’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৯, বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩, ২৪ ফাল্গুন ১৪২৯

ইউক্রেনের পূর্বাঞ্চলে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর বাখমুতের পূর্বাঞ্চল পুরোপুরি রুশ বাহিনী নিয়ন্ত্রণে নিয়েছে। রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এ কথা দাবি করেছেন। তবে ন্যাটোপ্রধানও বলেছেন, কয়েক দিনের মধ্যেই বাখমুতের পতন হবে রুশ বাহিনীর হাতে। 

বাখমুতের নিয়ন্ত্রণ নিতে কয়েক মাস থেকে টানা লড়াই করে যাচ্ছে রাশিয়া। এদিকে নিয়ন্ত্রণ ধরে রাখতে ইউক্রেনের সেনারাও লড়াই করে যাচ্ছেন। তবে বাখমুতের পরিস্থিতি যে কিয়েভের পক্ষে নয়, তা কয়েক দিন আগে থেকেই পশ্চিমারা আভাস দিয়ে আসছিলেন। এর মধ্যেই মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোপ্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে বাখমুতের পতন হতে পারে। এ ছাড়া তিনি আরও জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় শহর রুশ বাহিনী দখল করে নিয়েছে।

এদিকে ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোজিন বলেছেন, তার বাহিনী ইউক্রেনের বাখমুত শহরের পূর্বাঞ্চলীয় অংশের পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছে। গতকাল বুধবার ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে প্রকাশিত এক অডিওবার্তায় এমন দাবি করেছেন।

উল্লেখ্য, বাখমুত লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে ওয়াগনার বাহিনী। গতকাল বুধবার আরেক অডিওবার্তায় প্রিগোজিন বলেন, বেসরকারি সামরিক কোম্পানির দলগুলো বাখমুতের পূর্বাঞ্চলীয় অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। বাখমুতকা নদীর পূর্ব দিকের সবকিছু পুরোপুরিভাবে ওয়াগনারের নিয়ন্ত্রণে আছে।

চলমান যুদ্ধের মধ্যেই ইউক্রেনে জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। গত মঙ্গলবার তিনি ইউক্রেন সফর করেন। গত বছর যুদ্ধ শুরুর পর এ নিয়ে তৃতীয়বারের মতো ইউক্রেন সফর করলেন গুতেরেস।

এদিকে চলমান যুদ্ধের মধ্যে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল ইউক্রেনের নারীদের প্রশংসা করেন জেলেনস্কি। টেলিগ্রামে সংক্ষিপ্ত বার্তায় তিনি বলেন, আমি মনে করি আজকের দিনে ধন্যবাদ দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। ইউক্রেনের জন্য যেসব নারীÑ প্রযুক্তি, শিক্ষা, উদ্ধার ও লড়াই করে যাচ্ছেন তাদের সবাইকে ধন্যবাদ।

রুশ শিক্ষার্থীর সাড়ে ৮ বছরের জেল

ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের সমালোচনা করায় গত মঙ্গলবার দেশটির এক শিক্ষার্থীকে সাড়ে আট বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। চলমান যুদ্ধে রাশিয়ার সমালোচনা করে সামাজিক যোগাযোগের মাধ্যমে ওই শিক্ষার্থী একটি পোস্ট দিয়েছিলেন। এতে তাকে দোষী সাব্যস্ত করা হয়। সংবাদমাধ্যম এপির খবরে এ কথা বলা হয়।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রশাসনের ইসরায়েল-ফিলিস্তিন বিষয়ক কর্মকর্তার পদত্যাগ

তাজিকিস্তানে হিজাব নিষিদ্ধ, বাতিল ঈদের ছুটিও

গাজায় রেড ক্রিসেন্ট দফতরের কাছে হামলা, নিহত ২২

এশিয়ার জন্য নতুন ‘নিরাপত্তা কাঠামো’ তৈরি করতে চান পুতিন

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে

ন্যাটোর পরবর্তী মহাসচিব হচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তে

এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো আরো একটি দেশ

ভিয়েতনামের সঙ্গে নিবিড় সম্পর্কের অঙ্গীকার পুতিনের, ১১ চুক্তি সই

পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র-চীন অনানুষ্ঠানিক বৈঠক

সু চির জন্মদিন উদযাপন করায় মিয়ানমারে গ্রেপ্তার ২২

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞায় সম্মত ইউরোপীয় ইউনিয়ন

তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে ৩৭ জনের মৃত্যু

পতন ঘটতে পারে সরকারের, মোদির জোটের লোকজন যোগাযোগ করছেন: রাহুল