কাতারের নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ আল থানি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৬, বুধবার, ৮ মার্চ, ২০২৩, ২৩ ফাল্গুন ১৪২৯

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের নতুন প্রধানমন্ত্রী হলেন শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রধানমন্ত্রী হিসেবে শেখ মোহাম্মদ আল থানির নাম ঘোষণা করার পর মঙ্গলবার তিনি শপথ নেন।

শেখ খালিদ বিন খলিফা বিন আব্দুল আজিজ আল-থানির স্থলাভিষিক্ত হবেন তিনি। ২০২০ সাল থেকে আব্দুল আজিজ আল-থানি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির উপস্থিতিতে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ২০১৬ সাল থেকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন শেখ মোহাম্মদ আল থানি।

কাতারের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি ও মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদ সংস্থা আরব নিউজ এ তথ্য নিশ্চিত করেছে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থার প্রতিবেদনে বিস্তারিত তেমন কিছু জানানো হয়নি, তবে বলা হয়েছে— নতুন প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা পুনর্গঠনের এখতিয়ার দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশের মতো কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিও রাষ্ট্রীয় প্রশাসন পরিচালনার জন্য তার পরিবারের সদস্যদের ওপরই ভরসা করেন। নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ তার পরিবারেরই সদস্য।

তবে সরকারপ্রধানের পদ পাওয়ার ক্ষেত্রে পারিবারিক পরিচয়ের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের সংকটজনক মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ব্যাপারটিও আমিরের বিবেচনায় ছিল।  

মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি ২০১৬ সালে দেশের পররাষ্ট্রমন্ত্রী হন। তার পরের বছরই জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ তুলে কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর।

সূত্র: কাতার নিউজ এজেন্সি, আরব নিউজ, আল জাজিরা, রয়টার্স

Share This Article


প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

ফিলিস্তিন রাষ্ট্রকে ‘একতরফা স্বীকৃতি’ দেওয়ার বিরোধিতা হোয়াইট হাউসের

রাইসিকে তার নিজ শহরে দাফন করা হচ্ছে

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রাইসি

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ৩ দেশ : গাজায় আরও হামলা চালানোর হুমকি ইসরায়েলের

সর্বোচ্চ নেতার পদে প্রস্তুত হচ্ছেন খামেনিপুত্র!

শত নয়, সহস্র রাইসি তৈরি করে রেখেছে ইরান