শীর্ষ কূটনীতিককে দেশের প্রধানমন্ত্রী করলেন কাতারের আমির

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৮, মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩, ২২ ফাল্গুন ১৪২৯

কাতারের শীর্ষ কূটনীতিক সাবেক পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানিকে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দিয়েছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শেখ মোহাম্মদ শপথ নিয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি।

রাষ্ট্রীয় বার্তাসংস্থার প্রতিবেদনে বিস্তারিত তেমন কিছু জানানো হয়নি, তবে বলা হয়েছে- নতুন প্রধানমন্ত্রীকে মন্ত্রীসভা পুনর্গঠন করার এক্তিয়ার দেয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশের মতো কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিও রাষ্ট্রীয় প্রশাসন পরিচালনার জন্য তার পরিবারের সদস্যদের ওপরই ভরসা করেন। নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ তার পরিবারের সদস্য।

তবে সরকারপ্রধানের পদ পাওয়ার ক্ষেত্রে পারিবারিক পরিচয়ের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের সংকটজনক মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ব্যাপারটিও আমিরের বিবেচনায় ছিল।  

যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি ২০১৬ সালে দেশের পররাষ্ট্রমন্ত্রী হন। তার পরের বছরই জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ তুলে কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর।

প্রতিবেশী এসব দেশের নিষেধাজ্ঞার জেরে সীমাহীন ভোগান্তিতে পড়েছিল উপসাগরীয় অঞ্চলের ছোটো দেশ কাতার। ২০২১ সালে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় সৌদি আরব ও বাকি ৩ দেশ। এই নিষেধাজ্ঞা প্রত্যাহারে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানির ব্যাপক ভূমিকা ছিল।

তেল-গ্যাসে সমৃদ্ধ কাতার বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে অন্যতম। দেশের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি কাতারের সার্বভৌম বিনিয়োগ তহবিলেরও প্রধান ছিলেন শেখ মোহাম্মদ। মঙ্গলবার এই তহবিলের নতুন চেয়ারম্যান হিসেবে কাতারের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর শেখ বন্দর বিন মোহাম্মদ বিন সৌদ আল থানির নাম ঘোষণা করেছেন আমির।

এসএমডব্লিউ

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প