আন্তর্জাতিক প্ল্যাটফর্মে যুক্ত হলেন সিটিটিসির তিন বোমা বিশেষজ্ঞ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫৪, সোমবার, ৬ মার্চ, ২০২৩, ২১ ফাল্গুন ১৪২৯

বোমা বিশেষজ্ঞ হিসেবে প্রথমবার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব বোম্ব টেকনিশিয়ানস অ্যান্ড ইনভেস্টিগেটরসে (আইএবিটিআই) যুক্ত হলেন বাংলাদেশ পুলিশের তিন কর্মকর্তা।

তারা হলেন– কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের অতিরিক্ত উপকমিশনার রহমত উল্লাহ চৌধুরী, পরিদর্শক এসএম রাইসুল ইসলাম ও এসআই রফিক উদ্দিন। ২০১৪ সালে তারা যুক্তরাষ্ট্র থেকে এ বিষয়ে  প্রশিক্ষণ গ্রহণ করেন।

ঢাকা মহানগর পুলিশ সূত্র জানায়, আইএবিটিআই–এর সদস্যপদ পেতে প্রথমে আবেদন করতে হয়। আইএবিটিআই কর্তৃপক্ষ দীর্ঘদিন যাচাই-বাছাই শেষে তাদের প্লাটফর্মে অন্তর্ভুক্তির অনুমতি দেয়। এক্ষেত্রে প্রশিক্ষণ, পরিশ্রম ও অভিজ্ঞতাকে মূল্যায়ন করা হয়। সদস্যপদ পাওয়ার পর সিটিটিসির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের সদস্যরা বাংলাদেশকে আইএবিটিআই-এর অঞ্চল-৭ এ অন্তর্ভুক্তির আবেদন করেন। আইএবিটিআই কর্তৃপক্ষ আবেদনটি যাচাই-বাছাই শেষে অঞ্চল-৭ এ বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করে।

আইএবিটিআই বিশ্বব্যাপী আধুনিক প্রযুক্তির সমন্বয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। প্রতি বছর বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার আয়োজন করে। এখন থেকে সিটিটিসির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের তিন বিশেষজ্ঞ বিদেশের মাটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারবেন। বিশ্বব্যাপী বোমা ও আইইডি বিষয়ে তাদের হালনাগাদ থাকার সুযোগ করে দিল এ প্ল্যাটফর্ম।

Share This Article