পঞ্চগড়ে গুজব ছড়িয়ে দোকান লুট, গাড়িতে আগুন, যুবদল নেতাসহ আটক ১৮

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৫, রবিবার, ৫ মার্চ, ২০২৩, ২০ ফাল্গুন ১৪২৯

গুজব ছড়ানো দুষ্কৃতকারীরা বিভিন্ন স্থানে গিয়ে নিজেরা লাশ দেখে এসেছেন জানিয়ে লোকজনকে উত্তেজিত করে তোলে।

 


 

পঞ্চগড়ে গলা কেটে দুই জনকে হত্যা করা হয়েছে এমন গুজব ছড়ানোর পর ফের পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন স্থানীয় বিক্ষুদ্ধ জনতা। এ সময় দুটি দোকান ভাঙচুর করে মালামাল লুটপাট করে দুষ্কৃতকারীরা, আগুন দেওয়া হয় একটি মাইক্রোবাসে।

শনিবার রাতের এ ঘটনায় এক যুবদল নেতাসহ ১৮ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন পঞ্চগড় সদর থানার ওসি আব্দুল লতিফ মিঞা।

স্থানীয় লোকজনের বরাতে ওসি বলেন, “শনিবার রাত ৯টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ও নানাভাবে গুজব রটানো হয় আহমদিয়া সম্প্রদায়ের লোকজন দুই মুসলমানকে জবাই করে হত্যা করেছে।

“গুজব ছড়ানো দুষ্কৃতকারীরা বিভিন্ন স্থানে গিয়ে নিজেরা লাশ দেখে এসেছেন জানিয়ে লোকজনকে উত্তেজিত করে তোলে।

“এই গুজব ছড়িয়ে পড়লে মুহূর্তেই বিক্ষুব্ধ জনতা সড়ক অবরোধ করে লাঠিসোটা নিয়ে রাস্তায় নামে। তারা মিছিল বের করলে আতঙ্কে ফের পঞ্চগড় শহরের প্রায় সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। যানচলাচলও বন্ধ হয়ে যায়। ”

ওসি আরও বলেন, এ সময় পঞ্চগড় শহরের কদমতলা এলাকায় ওয়াকার ব্র্যান্ডের জুতার শোরুমসহ দুটি দোকান ভাঙচুর করে মালামাল লুটপাট করে  দুষ্কৃতকারীরা। এ সময় ট্রাক টার্মিনাল এলাকায় একটি মাইক্রোবাসেও আগুন দেওয়া হয়।

“এক পর্যায়ে শহরের সিনেমা হল সড়কে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। পরে পিছু হটে বিক্ষোভকারীরা।”

ওয়াকার শোরুমের ব্যবস্থাপক সুমন কুমার বলেন, “আচমকা হামলা ও লুটপাট চালিয়ে শোরুম একেবারে শূন্য করে দেওয়া হয়েছে।”

এতে প্রায় ৭০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

এদিকে পরিস্থতি শান্ত রাখতে রাত সাড়ে ৯টায় পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত পঞ্চগড় বাজার মসজিদের মাইক দিয়ে সতর্কতামূলক মাইকিং করেন।

কোনো মানুষকে হত্যা করা হয়নি জানিয়ে তিনি বলেন, এটি গুজবমাত্র। লোকজনকে গুজবে কান না দিয়ে এবং আতংকিত না হয়ে শান্তিপূর্ণভাবে বাড়ি ফেরার আহ্বান জানান তিনি।

এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকেও গুজবে কান না দিতে প্রচার চালানো হয়।

ওসি আব্দুল লতিফ মিঞা বলেন, রাতেই পুলিশ অনুসন্ধান চালিয়ে গুজব রটানোর অভিযোগে পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক ফজলে রাব্বি এবং আইনশৃঙ্খলা পরিস্থতি অস্থিতিশীল করার অভিযোগে আরও ১৭ জনকে আটক করা হয়েছে।

আটককৃতদের বিরুদ্ধে সুনির্দিষ্ট মামলা দায়েরের মাধ্যমে তাদের আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

বর্তমানে পরিস্থতি শান্ত ও স্বাভাবিক রয়েছে, এরপরও আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান ওসি।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাঈমুজ্জামান মুক্তা জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আওয়ামী লীগের নেতা-কর্মীরা রাতেই সন্ত্রাসবিরোধী মিছিল করেন। মসজিদ থেকে ঘোষণা দিয়ে ও নানাভাবে গুজব ঠেকাতে কাজ করে জনসাধারণকে শান্ত করার চেষ্টা করেন নেতা-কর্মীরা।

তিনি বলেন, “বিএনপি-জামায়াত যে এ ঘটনায় জড়িত তা তাদের এক যুবদল নেতা গ্রেপ্তারের মধ্য দিয়ে পরিস্কার হয়েছে। আমরা আগে থেকেই দাবি করেছি এমন সাম্প্রদায়িক কর্মকাণ্ডে তাদের যোগসাজস রয়েছে।

এদিকে রোববার সকালে শহরের ব্যবসায়ী আলতাফ, হিমেল ও জমির জানান, সকাল থেকে দোকানপাট খুলতে শুরু করেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অন্য দোকানগুলোও খুলতে শুরু করেছে।

তবে লোকজনের আনাগোনা ও যানবাহন চলাচল তুলনামূলক কিছুটা কম বলে তারা জানান।

এদিকে বর্তমানে পুরো জেলায় ইন্টারনেট সেবা প্রায় বন্ধ রয়েছে। ব্যবহারকারী শফিকুল আলম, মোশারফ হোসেনসহ অনেকের ধারণা গুজব ঠেকাতে সাময়িকভাবে ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, গুজব ঠেকাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে অপারেটররা নিজে নিজেই ইন্টারনেট সেবা বন্ধ করতে পারেন বলে তিনি মন্তব্য করেন।

এর আগে শুক্র থেকে রোববার তিন দিনব্যাপী আহমদিয়া সম্প্রদায় সালানা জলসার আয়োজন করে। এই জলসা বন্ধ ও আহমদিয়াদের অমুসলিম ঘোষণার দাবিতে বৃহস্পতিবার থেকে পঞ্চগড় শহরে মিছিল ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিক্ষুব্ধরা।

এরই ধারাবাহিকতায় শুক্রবার জুমার নামাজের পর শহরে বড় মিছিল হয়। এ সময় মিছিলকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

ট্রাফিক পুলিশের স্টেশন, পঞ্চগড় বাজার মার্কেটে আহমদিয়া সম্প্রদায়ের লোকজনের দোকানপাট ভাঙচুর এবং বিকালে আহমদিয়াদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এ সময় শহরের মসজিদ পাড়া মহল্লার ফরমান আলীর ছেলে আরিফুর রহমান (২৭) এবং আহমদিয়া সম্প্রদায়ের জাহিদ হাসান (২৩) নিহত হন বলে জেলা পুলিশ জানায়। 

Share This Article


প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ

দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘রেমাল’

ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় মানুষের পাশে থাকবে যুবলীগ- ছাত্রলীগ

ঘূর্ণিঝড় রেমাল: সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

ধেয়ে আসছে রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত

ডয়চে ভেলের তথ্যচিত্র বিভ্রান্তিমূলক: আইএসপিআর

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম বন্দর

মানুষের কল্যাণে কাজ করাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি, বইছে দমকা হাওয়া

উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

ভাগ্য বদলের ‘স্বর্ণে’র খোঁজে মাটি খুঁড়ছেন বাসিন্দারা

ভারতে অস্ত্র চোরাকারবারির রুট আমরা বন্ধ করেছি: প্রধানমন্ত্রী