মির্জা ফখরুলের হুমকি-ধামকি: রাজনীতির মাঠে ‘নতুন’ শঙ্কা!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩০, রবিবার, ৫ মার্চ, ২০২৩, ২০ ফাল্গুন ১৪২৯

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, 'তামাশার নির্বাচন হতে দেবে না বিএনপি'। ৪ মার্চ রাজধানীর উত্তরায় বিএনপির পদযাত্রার আগে এক সমাবেশে সরকারকে উদ্দেশ করে এই হুঁশিয়ারি প্রদান করেন মির্জা ফখরুল। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে চাইলে তা রুখে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন বিএনপি মহাসচিব। ঢাকার নবাবগঞ্জের এক সমাবেশে তিনি ওই হুঁশিয়ারি প্রদান করেছিলেন। এছাড়া মির্জা ফখরুল সম্প্রতি অন্য একটি সমাবেশে বলেছেন, 'আমরা আর মারও খাবো না,মার দেব।'

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মির্জা ফখরুলের এমন ধারাবাহিক হুমকি-ধামকিতে ‘শঙ্কা’ প্রকাশ করেছেন রাজনৈতিক  পর্যবেক্ষকরা। তারা বলছেন, একটি দলের শীর্ষ নেতার এমন বক্তব্য অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে যথেষ্ট। তার বক্তব্য প্রমাণ করে আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে তারা ২০১৩-১৪ সালের মতো ভয়াবহ নৈরাজ্য চালাবেন। দেশের সাধারণ মানুষ আবারও  সহিংসতার শিকার হবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হুঁশিয়ারি পর্যবেক্ষণ করে রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক এম এম আরাফাত বলেন, "জ্বালাও-পোড়াও আন্দোলনই হচ্ছে বিএনপির ইতিহাস। মানুষের শান্তি কিভাবে নষ্ট করা যায় সেটাই তাদের কর্মসূচি। এই যখন অবস্থা, তখন মির্জা ফখরুলের হুমকি-ধামকি খুবই স্বাভাবিক বিষয়। তার বক্তব্যে স্পষ্ট বার্তা পাওয়া যায়, যে আগামী জাতীয় নির্বাচন বানচাল করতে তারা সর্বোচ্চ নৈরাজ্য চালাবে। নেতৃত্ব শূন্যতায় তারা এখন নির্বাচনকে ভয় পায়।তাই নির্বাচনে আসতে তাদের এতো তালবাহানা।"

সমালোচকরা বলছেন, বিএনপি মহাসচিব সাম্প্রতিক সময়ে বলেছেন জাতীয় নির্বাচন তামাশার হতে দেব না, আর মার খাব না এবং আগামী জাতীয় নির্বাচন রুখে দেয়া হবে।তারা মুখে গণতন্ত্রের কথা বললেও সাম্প্রতিক সময়ে তারা কিন্তু একবারও সংলাপ বা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলছেননা। ২০১৩-১৪ সালের ভাষায় হুমকি-ধামকিই দিয়ে যাচ্ছেন, যা শঙ্কার বিষয় বটে।

Share This Article