প্রবৃদ্ধির লক্ষ্য ৫ শতাংশ রাখল চীন

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৬, রবিবার, ৫ মার্চ, ২০২৩, ২০ ফাল্গুন ১৪২৯

চলতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ৫ শতাংশ রাখার লক্ষ্য নির্ধারণ করেছে চীন। 

রোববার (৫ মার্চ) দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক অধিবেশনের উদ্বোধনী দিনে এক প্রতিবেদনে এ লক্ষ্যমাত্রার কথা জানানো হয়। এই লক্ষ্যমাত্রার মাধ্যমে দেশটি এক দশকের মধ্যে সবচেয়ে বড় সরকারি পরিবর্তন বাস্তবায়নে প্রস্তুত বলে মনে করা হচ্ছে।

গত বছর দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছে মাত্র ৩ শতাংশ, যা কয়েক দশকের মধ্যে সবচেয়ে কম প্রবৃদ্ধি। তিন বছরের কভিড-১৯ বিধিনিষেধ, আবাসন খাতে সংকট, বেসরকারি উদ্যোক্তাদের ওপর ব্যাপক চাপ এবং চীনা রপ্তানি পণ্যের চাহিদা কমতে থাকায় এত কম প্রবৃদ্ধি হয়।

বিদায়ী প্রধানমন্ত্রী লি কুছিয়াং ওই প্রতিবেদনে অর্থনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগ বৃদ্ধির ওপর জোর দেওয়ার কথা বলেছেন। তিনি চলতি বছর চীনের শহরগুলোতে ১২ মিলিয়ন চাকরি সৃষ্টির লক্ষ্য ঠিক করেছেন। গত বছর এটি ছিল ১১ মিলিয়ন। এ ছাড়া আবাসন খাতে ঝুঁকি রয়েছে বলেও সতর্ক করেন তিনি।

এবার সরকারের বাজেট ঘাটতিও জিডিপির ৩ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন তিনি। গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৮ শতাংশ।

পার্লামেন্টের উদ্বোধনী দিনে ঘণ্টাব্যাপী বক্তব্যের শুরুতে তিনি বলেন, আমাদের অর্থনীতির পুনরুদ্ধার এবং বিনিয়োগ বৃদ্ধিকে অগ্রাধিকার দেওয়া উচিত। এই অধিবেশন আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে।

লি কুছিয়াং বলেন, একাধিক উপায়ে শহর ও গ্রামের বাসিন্দাদের আয় বৃদ্ধির ব্যবস্থা করা উচিত। এ ছাড়া বড় বড় খাতে ব্যয় স্থিতিশীল করা এবং ভোক্তা পরিষেবা বৃদ্ধির বিষয়টি সামনে নিয়ে যাওয়া উচিত।
 

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প