কাতারের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৪, শনিবার, ৪ মার্চ, ২০২৩, ১৯ ফাল্গুন ১৪২৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত দেশগুলো নিয়ে পঞ্চম জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে কাতারের রাজধানী দোহার উদ্দেশ্যে রওনা হয়েছেন। শনিবার বেলা সোয়া ১১টায় তাকে বহনকারী বিমান দোহার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী দোহার উদ্দেশে রওনা করবেন বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

সংবাদ সম্মেলনে জানানা হয়, প্রতি ১০ বছর পরপর হয় স্বল্পোন্নত দেশগুলোর এ সম্মেলন। ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উত্তরণের পথে থাকায় এটা হতে চলেছে স্বল্পোন্নত দেশ হিসাবে বাংলাদেশের সর্বশেষ অংশগ্রহণ।

মুখপাত্র সেহেলী সাবরীন জানান, আগামী ৫ থেকে ৯ মার্চ কাতারের দোহায় হবে এবারের সম্মেলন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল যাচ্ছে এ সম্মেলনে।

সম্মেলনের ফাঁকে বিভিন্ন পর্যায়ে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের আমীরের সঙ্গেও তার বৈঠক হবে।

স্বল্পোন্নত, স্থলবেষ্টিত উন্নয়নশীল এবং ক্ষুদ্র দ্বীপের উন্নয়নশীল দেশ বিষয়ক জাতিসংঘের উচ্চ প্রতিনিধির কার্যালয় আয়োজন করেছে এই সম্মেলনের।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, সম্মেলনে বাংলাদেশ এলডিসি থেকে সহজ উত্তরণের জন্য বৈশ্বিক সমর্থন চাইবেন বলে আশা করা হচ্ছে। ৫-৯ মার্চ দোহায় অনুষ্ঠিতব্য সম্মেলনে এই গ্রুপের সদস্য রাষ্ট্র হিসেবে এটি ঢাকার শেষ অংশগ্রহণ বলে মনে করা হচ্ছে। কারণ বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে ফোরাম থেকে উত্তরণ লাভ করতে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। তিনি এলডিসি ৫ সম্মেলনে তার অংশগ্রহণ ছাড়াও কাতারের আমিরসহ অন্য কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Share This Article