ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে চান লুলা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৮, শনিবার, ৪ মার্চ, ২০২৩, ১৯ ফাল্গুন ১৪২৯


ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্যা সিলভা বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে এক ভিডিও কলে ইউক্রেনের বিষয়ে আন্তর্জাতিক মধ্যস্থতায় অংশ  নেওয়ার ব্যাপারে তার দেশের প্রস্তাব পুনর্ব্যাক্ত করেছেন।

 

লুলা টুইটার বার্তায় বলেন, ‘আমি সবেমাত্র ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে একটি ভিডিও মিটিং করেছি। আমি অন্য দেশের সাথে কথা বলার এবং শান্তি ও সংলাপের জন্য যে কোনো উদ্যোগে অংশগ্রহণ করার ব্যাপারে ব্রাজিলের ইচ্ছা পুনর্ব্যক্ত করেছি।’


তিনি বলেন, যুদ্ধ কারো জন্যই লাভের বিষয় হতে পারে না। খবর এএফপি’র।

এক বছর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলার নির্দেশ দেওয়ার পর ইউক্রেন তার বৃহত্তর প্রতিবেশি রাশিয়ার সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়ে পড়ে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রীদের জি-টোয়েন্টি বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের একদিন পর দুই প্রেসিডেন্টের মধ্যে এ কথোপকথন হয়।

অনেক পশ্চিমা দেশ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার সহায়তায় ইউক্রেনকে অস্ত্র পাঠিয়েছে এবং মস্কোর ওপর উপর্যূপরি নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে লুলা কিয়েভে অস্ত্র পাঠাতে অস্বীকার করে, এর পরিবর্তে, তিনি সমঝোতামূলক শান্তি চুক্তিতে আগ্রহী দেশগুলির একটি গ্রুপ তৈরি করেন।

তিনি ৩০ জানুয়ারি ব্রাসিলিয়ায় জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের সাথে কথোপকথনে তার প্রস্তাবটি সর্বপ্রথম প্রকাশ করেছিলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কাছেও তিনি তার প্রস্তাবটি তুলে ধরেন।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল গালুজিন গত সপ্তাহে বলেন, মস্কো প্রস্তাবটি অধ্যয়ন করছে। গত বছর, যুদ্ধের জন্য ‘পুতিনের মতোই জেলেনস্কি দায়ী’ বলে দাবি করায় লুলা সমালোচনার মুখে পড়েন।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প