শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে আর ‘মহামান্য’ বলতে হবে না

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪০, শুক্রবার, ১৫ জুলাই, ২০২২, ৩১ আষাঢ় ১৪২৯

শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে আজ শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার কাছে শপথ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। শপথ নেওয়ার পর প্রেসিডেন্টের চেয়ারে বসে বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তার সিদ্ধান্তের মধ্যে রয়েছে, এখন থেকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে সম্বোধনে ‘হিজ এক্সেলেন্সি’ বা ‌‘মহামান্য’ ব্যবহার বাতিল হচ্ছে। বিলুপ্ত হচ্ছে প্রেসিডেন্টের পতাকাও। এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট।

খবরে বলা হয়েছে, রাষ্ট্রপতির ভাষণকালীন তাকে ‘হিজ এক্সেলেন্সি’ শব্দটির ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন রণিল। রাষ্ট্রপতির পতাকা বিলুপ্ত করা হবে বলেও জানান তিনি। এর কারণ হিসেবে তিনি বলেন, দেশকে একটিমাত্র পতাকার ছায়াতলে রাখতে হবে এবং সেটি শুধু জাতীয় পতাকা।
দেশের আইনশৃঙ্খলা, গণতন্ত্র ও সংবিধান রক্ষায় নিজের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন রণিল বিক্রমাসিংহে। টেলিভিশনের দেওয়া বক্তব্যে তিনি বলেন, আমি কখনোই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না। কারণ, আইনশৃঙ্খলার পতন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

রণিল আরও বলেন, শূন্য রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়া দেশে আইনশৃঙ্খলা রক্ষার জন্য চিফ অব ডিফেন্স স্টাফ, পুলিশের মহাপরিদর্শক এবং তিন সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি করা হয়েছে। সংবিধানের ১৯ তম সংশোধনী আবারও সম্পূর্ণরূপে বাস্তবায়ন করা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

রাজনীতিবিদদের উচ্চাকাঙ্ক্ষা একপাশে রেখে দেশের কথা ভাবতে আহ্বান জানিয়ে লঙ্কান অন্তর্বর্তী প্রেসিডেন্ট বলেন, ব্যক্তিকে রক্ষা করার চেয়ে, দেশকে রক্ষা করুন। দেশকে বাঁচাতে রাজনীতিতে সক্রিয় থাকুন।

Share This Article


ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

ইউক্রেনকে যুক্তরাজ্যও দেবে না যুদ্ধবিমান

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার তালেবানের

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৯০

যুদ্ধ জাহাজ চাইলো ইউক্রেন, জার্মান বললো এটা বাড়াবাড়ি

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির মাসে রাশিয়া যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

ঋণ পেতে আইএমএফের কঠিন সব শর্ত মেনে নিল পাকিস্তান

পাকিস্তানে পেট্রোলের লিটার আড়াইশ, ডলার ২০৮ রুপি

দুই বছর আগেই নির্বাচনী প্রচারণায় ট্রাম্প

দলের চেয়ারম্যানকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন সুনাক

২৬ দিনে ৫৫ মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

৮২ হাজার কর্মী নেবে ইতালি সরকার