‘হিজরতের’ ডাকে ঘরছাড়া ৫৫ তরুণের ৩৩ জন শনাক্ত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫০, বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ১৭ ফাল্গুন ১৪২৯

নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র তথাকথিত হিজরতের ডাকে ঘরছাড়া অনেকেরই সন্ধান মিলেছে। এরই মধ্যে ৫৫ তরুণের মধ্যে শনাক্ত হয়েছেন ৩৩ জন। ১২ জনকে গ্রেফতারও করা হয়েছে। এছাড়া জঙ্গিদের প্রশিক্ষণ ক্যাম্পে রয়েছেন বাকিরা। তাদের গ্রেফতারে অভিযান চালাচ্ছে র‌্যাব।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজার র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

নতুন জঙ্গি সংগঠনটির আমির আনিছুর রহমান ওরফে মাহমুদ এবং দাওয়াতি শাখার প্রধান আব্দুল্লাহ মাইমুনের সদস্য ও অর্থ সংগ্রহ বিষয়ক উগ্রবাদী বক্তব্য সম্বলিত ভিডিও কন্টেন্ট উদ্ধার হওয়ার পর এ তথ্য জানায় র‌্যাব। গত ২৮ ফেব্রুয়ারি পাহাড়ে প্রশিক্ষণরত আরও চারজনকে গ্রেফতার করে সংস্থাটি। এর মধ্যে গ্রেফতার আল আমিন ওরফে মিলদুকের কাছ থেকে ওই ভিডিওটি উদ্ধার করা হয়।

খন্দকার আল মঈন বলেন, গত ২৩ জানুয়ারি গ্রেফতার নতুন জঙ্গি সংগঠনটির সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীরের কাছ থেকে একটি ভিডিও উদ্ধার করা হয়। ওই ভিডিওতে মোট ২৯ জন জঙ্গিকে শনাক্ত করা হয়। এরপর ২৮ ফেব্রুয়ারি উদ্ধার হওয়া নতুন ভিডিওতে আরও ২৩ জন জঙ্গিকে শনাক্ত করা হয়। ওই ২৩ জনের মধ্যে ১৯ জন জঙ্গি আগের ভিডিওতেও ছিলেন। আর ৪ জন নতুন জঙ্গির উপস্থিতি পাওয়া গেছে। ভিডিওর তথ্যমতে, এর মধ্যে ডা. জহিরুল নামে একজন গত বছরের ৬ জুন মারা গেছেন।

তিনি বলেন, দ্বিতীয় ভিডিওতে জঙ্গিদের প্রশিক্ষণ ক্যাম্পে থাকা মোট ৩৩ জনকে শনাক্ত করা গেছে। এর মধ্যে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।

র‌্যাবের এই কর্মকর্তা জানান, মূলত অর্থ এবং সদস্য সংগ্রহের জন্য ভিডিওটি তৈরি করা হয়ে থাকতে পারে। অপরদিকে দেশে বড় কোনো নাশকতার পর নিজেদের অস্তিত্ব দেশীয় ও আন্তর্জাতিক মহলে জানান দেয়াও এই ভিডিওর উদ্দেশ্য হতে পারে। সংগঠনটির আমির রাকিব বা দাওয়াতি শাখার প্রধান মাইমুনকে গ্রেফতার করতে পারলে বিস্তারিত জানা যাবে।

পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নিজেদের স্বার্থে নতুন জঙ্গি সংগঠনকে আশ্রয়, অস্ত্র ও প্রশিক্ষণ দিচ্ছে বলে জানান র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি আরও জানান, র‌্যাবের অব্যাহত অভিযানে এখন পর্যন্ত জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার ৫৯ জন জঙ্গি ও তাদের প্রশিক্ষণে সহায়তার অভিযোগে ১৭ জন কেএনএফ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া সংগঠনের দুজনকে ডির‌্যাডিকালাইজড করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Share This Article


শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

দেশের আট অঞ্চলে রাত ১টার মধ্যে ৮০ কি.মি. বেগে ঝড়ের আভাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বাংলাদেশের নির্বাচন কমিশন একদিন বিশ্বের রোল মডেল হবে: ইসি হাবিব

কার্বন ক্রেডিট বাজারে ভূমিকা রাখতে প্রয়োজন কার্যকর নীতি-বিনিয়োগ

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় নারীর অবদান অপরিহার্য: পরিবেশমন্ত্রী

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিনে লোক-এর বর্ণাঢ্য তারুণ্যের উৎসব

যে কারণে ভোটার উপস্থিতি কম জানালেন ইসি হাবিব

ডোনাল্ড লুর পর ফখরুলের বক্তব্যের কোনো মূল্য নেই: ওবায়দুল কাদের

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর