বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ৬৮ কোটি

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৪, বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ১৭ ফাল্গুন ১৪২৯

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু ও সংক্রমণ। এ সময়ে ৬০৫ জনের মৃত্যুর পাশাপাশি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এক লাখ ১৩ হাজার ১০৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৮ লাখ এক হাজার ৪৪০ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি এক লাখ ৪৮ হাজার ৪৯৪ জনে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির এ তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিল, জাপান, রাশিয়া, ফ্রান্স, তাইওয়ান, কোস্টারিকা, কলম্বিয়ার ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর অবস্থান।

বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ৯৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩২ লাখ ১৯ হাজার ৩৮ জন শনাক্ত এবং ৭২ হাজার ৪৮৬ জন মারা গেছেন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৫২৮ জন এবং মারা গেছেন ১১০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৬৪ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ১৯৭ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৮২৮ জন এবং মারা গেছেন ১৫৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১০ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার ৯৯২ জন এবং মারা গেছেন ১১ লাখ ৪৬ হাজার ১৪২ জন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৯০৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ১৩৭ জনের।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন চার হাজার ৫২৫ জন এবং মারা গেছেন ২৫ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ২৬ হাজার ৭৫৬ জন শনাক্ত হয়েছেন এবং ১ লাখ ৬৪ হাজার ৯৮৮ জন মারা গেছেন।

একদিনে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ২৯১ জন এবং মারা গেছেন ১১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত তিন কোটি ৫ লাখ ২৬ হাজার ১২ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৯৮৮ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ২১২ জন এবং মারা গেছেন ২৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৫৫ হাজার ৪৩৯ এবং মারা গেছেন ১৭ হাজার ৯৭৫ জন।

Share This Article


ইতালির পুলিয়াতে জি৭ সম্মেলনের এক ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য নেতারা।

চীনের সঙ্গে কেন উত্তেজনা বাড়িয়ে তুলছেন জি৭ নেতারা

পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

হাজিদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করল সৌদি

জর্ডানি করিডোর ব্যবহার করছে ইসরায়েল, খবর প্রকাশ করায় সাংবাদিকের জেল

খরায় শুকিয়ে গেল হ্রদ, বিপুল মাছের মৃত্যু

ন্যাটোর পরবর্তী মহাসচিব হতে পারেন মার্ক রুট

রোবটের গতানুগতিক ধারণা ভাঙতে চায় চীন

জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহিষ্কারের কথা ভাবছে ইসরায়েল

গাজায় ৫ বছরের কম বয়সী ৮ হাজার শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে

পশ্চিমাদের হটিয়ে সমুদ্র দখল করছে তুর্কি যুদ্ধজাহাজ!

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত

রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে দুই ভারতীয় নিহত