এই দিনে উড়েছিল স্বাধীন বাংলাদেশের পতাকা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:১৭, বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩, ১৭ ফাল্গুন ১৪২৯
ফাইল ছবি
ফাইল ছবি
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে উত্তোলন করা হয়েছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্রখচিত পতাকা।
  • মার্চ মাস একটি নতুন পতাকা জন্মের মাস, একটি নতুন মানচিত্র তৈরির মাস।

আজ ২ মার্চ। একাত্তরের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে উত্তোলন করা হয়েছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্রখচিত পতাকা। সেদিন দুপুরে ও রাতে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সচিবালয়ে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা ওড়ানো হয়েছিল। তাই মার্চ মাস একটি নতুন পতাকা জন্মের মাস, একটি নতুন মানচিত্র তৈরির মাস। এই উত্তাল মার্চেই জন্ম হয় বাংলাদেশের। দিনটি জাতীয় পতাকা উত্তোলন দিবস হিসেবে পালন করে থাকে বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন।

পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে সাড়া দিয়েছিলেন আমজনতা। প্রকৃতপক্ষে সেদিনের পতাকা উত্তোলনের মধ্য দিয়েই স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত হয় এবং স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে বাঙালি ছাত্র-জনতা। পরদিন ৩ মার্চ পল্টনের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গাওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে ১৯৭১ সালের ২৩ মার্চে সর্বপ্রথম ধানমন্ডিতে নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। ডেপুটি হাইকমিশনের প্রধান জনাব এম হোসেন আলী বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে জাতীয় পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলন দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন আজ নানান কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার সকাল ১০টায় কলাভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলায় ‘পতাকা উত্তোলন দিবস’ উদযাপন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article