চাকরি হারানোর ভয়ে পাকিস্তানের লাখো মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩০, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯

ডলার সংকট দেখা দেয়ায় প্রয়োজনীয় কাঁচামাল আনতে পারছে না পাকিস্তান। ফলে স্থবির হয়ে পড়েছে দেশটির শিল্পখাত। এরই মধ্যে উৎপাদন কমিয়ে দিয়েছে অনেক কলকারখানা। বন্ধ হয়ে গেছে কিছু কিছু প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে চাকরি হারানোর শঙ্কায় পড়েছেন লাখো মানুষ।

অর্থনৈতিক দুরবস্থার সবচেয়ে বড় প্রভাব পড়েছে পাকিস্তানের টেক্সটাইল খাতে। ন্যাশনাল ট্রেড ইউনিয়ন ফেডারেশন পাকিস্তানের (এনটিইউএফ) মহাসচিব নাসির মানসুর বলেছেন, নতুন করে কমপক্ষে ১০ লাখ কর্মী (ইনফর্মাল ওয়ার্কার) চাকরি হারাবেন। যার বেশিরভাগ হবে টেক্সটাইল খাতের।

এশিয়ার অন্যতম বড় টেক্সটাইল পণ্য উৎপাদন ও রপ্তানিকারক দেশ পাকিস্তানের টেক্সটাইল পণ্য রপ্তানির পরিমাণ ১৪ দশমিক ৮ শতাংশ কমেছে। ২০২২ সালের জানুয়ারিতে ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের টেক্সটাইল পণ্য রপ্তানি করেছিল ইসলামাবাদ। কিন্তু ২০২৩ সালের জানুয়ারিতে রপ্তানির পরিমাণ ছিল ১ দশমিক বিলিয়ন ডলার।

এর আগে ২০২২ সালে ভয়াবহ বন্যার কবলে পড়ে পাকিস্তান। এই বন্যায় দেশটির ৪৫ ভাগ তুলা ভেসে যায়। ক্ষতি পুষিয়ে নিতে এবং উৎপাদন অব্যাহত রাখতে বিদেশ থেকে তুলা আমদানি করা ছাড়া আর কোনো উপায় ছিল না। কিন্তু আমদানিতে বিধিনিষেধ আরোপ করায় সেটিও সম্ভব হচ্ছে না।

এ বছরের শুরুতেই একটি সংবাদ সম্মেলনে টেক্সটাইল অ্যাসোসিয়েশন জানিয়েছিল, এ শিল্পের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত ৭০ লাখ মানুষ ইতোমধ্যে কর্মহীন হয়ে পড়েছেন।

এরপর বড় ধাক্কা পড়েছে অটোমোবাইল ও যন্ত্রাংশ উৎপাদন শিল্পে। বেঁচা-কেনা কমে যাওয়ায় এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট ২৫ থেকে ৩০ হাজার মানুষ কাজ হারিয়েছেন। মূলত আমদানি নির্ভর শিল্পগুলো সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া বন্যার বিরুপ প্রভাব পড়েছে কৃষি খাতেও। যেসব কৃষি প্রতিষ্ঠান এখনো ছাঁটাই শুরু করেনি, সেসব প্রতিষ্ঠান শিগগিরই তা শুরু করবে বলে আশঙ্কা করা হচ্ছে। কৃষির সঙ্গে জড়িতও অনেকে কর্মহীন হয়ে পড়বে।

ফেডারেশন অব পাকিস্তান চেম্বার্স অব কমার্স ইন্ড্রাস্টির (এফপিসিসিআই) প্রেসিডেন্ট ইরফান ইকবাল জানিয়েছেন, অর্থনীতিতে গতিশীলতা আনতে অবশ্যই আমদানি সচল রাখতে হবে। এছাড়া অন্য কোনো উপায় নেই। তিনি পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, বিদেশ থেকে পণ্য আমদানির ওপর আরোপিত ‘অঘোষিত’ নিষেধাজ্ঞা যেন তুলে দেওয়া হয়।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প