ফন্দি-ফিকিরে তারেক, এবার মুখ ‍খুললেন মেন্দি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৯, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
  • লন্ডনে বসে সরকারের বিরুদ্ধে নানান ফন্দি আঁটছেন বিএনপি নেতা তারেক রহমান।
  • হাত মিলিয়েছেন কুচক্রীমহলের সঙ্গেও।
  • নিবিড় যোগাযোগের তথ্য এবার ফাঁস করলেন সাফাদি নিজেই।

লন্ডনে বসে সরকারের বিরুদ্ধে নানান ফন্দি আঁটছেন বিএনপি নেতা তারেক রহমান। হাত মিলিয়েছেন কুচক্রীমহলের সঙ্গেও। এর মধ্যেই ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে তার নিবিড় যোগাযোগের তথ্যও সামনে আসে গণমাধ্যমে। বৈঠকের ভিডিও ফাঁস হলেও মুখে কুলুপ এঁটেছেন বিএনপি নেতারা। করেননি কোনো মন্তব্যও। তবে নিবিড় যোগাযোগের তথ্য এবার ফাঁস করলেন সাফাদি নিজেই।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেয়া একটি পোস্টে বাংলাদেশের সরকারবিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের কথাও স্বীকার করেন এই ইসরায়েলি এজেন্ট। ২৬ ফেব্রুয়ারি (রোববার) দেয়া ওই পোস্টে তিনি লিখেছেন, ‘আন্তর্জাতিক অঙ্গনে জনগণের ইচ্ছার বাস্তবায়ন নিশ্চিতে যেকোনো রাজনৈতিক কর্মীকে সহায়তা করা অব্যাহত রাখবেন তিনি। অপপ্রচার যাইহোক তিনি বাংলাদেশে শেখ হাসিনার সরকারের বিরোধীদের পাশে থাকবেন’।

মেন্দি এন সাফাদি বিরোধীদের পক্ষে অবস্থান নিয়েছেন জানিয়ে পোস্টে আরও বলেন, ‘শেখ হাসিনার সরকারি নিপীড়ন ও স্বৈরাচারী শাসন থেকে মুক্তির জন্য সংগঠিত হতে হবে। এজন্য সংগ্রামে অংশ নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি’।

মোসাদের এজেন্ট সাফাদির এই পোস্টকে বাংলাদেশের শীর্ষ দুই সরকারবিরোধী পক্ষ বিএনপি নেতা তারেক রহমান ও গণঅধিকার পরিষদ নেতা  নূরের পক্ষে অবস্থান নেয়া বলেই মনে করছেন সমালোচকরা। কেননা অতি সম্প্রতি তারেক রহমানের প্রতিনিধি ও নূরের সঙ্গে সাক্ষাতের সংবাদ গণমাধ্যমে ফাঁস হওয়ার পরই পোস্টটি করেন সাফাদি।

বিশ্লেষকদের মতে, বাংলাদেশে একটি অস্থিরতা সৃষ্টি করে ফায়দা নিতেই তৎপরতা চালিয়ে যাচ্ছেন মেন্দি এন সাফাদি। আর তাকে সমর্থন দিচ্ছেন তারেক রহমান ও তার সঙ্গীরা।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে তারেক রহমান ও তার সঙ্গীদের ইসরায়েলি গোয়েন্দা সংস্থার এজেন্টদের সঙ্গে যোগাযোগের একাধিক তথ্য প্রকাশ্যে আসে। সর্বশেষ ফাঁস হওয়া ভিডিওতে দেখা যায়, তারেক রহমানকে বার্তা দিচ্ছেন মেন্দি এন সাফাদি। তার পাশে দাঁড়িয়ে বিএনপির কৃষিবিষয়ক সহসম্পাদক ও তারেক রহমানের ঘনিষ্ঠ চৌধুরী আব্দুল্লাহ আল ফারুক।

এছাড়া মেন্দি এন সাফাদির সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর চিঠি চালাচালিসহ যোগাযোগের তথ্যও প্রকাশ্যে আসে। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ফেসবুক পেজে প্রকাশ হয় ওই চিঠির একটি ছবি। ফাঁস হওয়া ওই চিঠিতে সম্প্রতি গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর ও তারেক রহমানের ঘনিষ্ঠদের সঙ্গে সাফাদির যোগাযোগের বিষয়টিও উঠে আসে।

সাম্প্রতিক সময়ে বিএনপির এই ইসরায়েল কানেকশন নিয়ে নানা প্রশ্ন উঠেছে নাগরিক সমাজে। অনেকের প্রশ্ন, একাধিক ব্যক্তিকে দিয়ে ইসরায়েলের সঙ্গে নিবিড় সম্পর্ক চালিয়ে যাচ্ছে বিএনপি। এ কারণেই বারবার তাদের সঙ্গে সম্পর্কের বিষয় প্রকাশ্যে এলেও মুখে কুলুপ এঁটেছেন দলটির নেতারা।

সমালোচকরা বলছেন, ইসরায়েল–ফিলিস্তিন দ্বন্দ্বে সব সময় ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ। কিছুদিন আগেও জাতিসংঘে ফিলিস্তিনের সাধারণ মানুষের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ সরকার। এমন পরিস্থিতিতেই সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে ইসরায়েলি গোয়েন্দার সঙ্গে হাত মিলিয়েছে বিএনপি। এর মাধ্যমেই বোঝা যায় দেশের মানুষের ওপর আস্থা হারিয়ে বিদেশি গোয়েন্দা সংস্থার সহায়তায় দেশে অশান্তি সৃষ্টি করে যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে চায় দলটি।

Share This Article


মার্কিন নিষেধাজ্ঞা: ভূরাজনীতির শিকার বাংলাদেশ!

ডয়চে ভেলের একপেশে ও পক্ষপাতমূলক প্রতিবেদনের লক্ষ্য প্রশ্নবিদ্ধ: আইএসপিআর

জেনারেল আজিজ ইস্যুতে উজ্জীবিত কেন বিএনপি?

গণহত্যাকারীদের পক্ষে যুক্তরাষ্ট্রের সাফাইকে অনৈতিক আখ্যা আওয়ামী লীগ সম্পাদকের

বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি নির্মাণ ও নতুন রাষ্ট্র গঠনের ভয়াবহ অভিযোগ প্রধানমন্ত্রীর মুখে!

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ: ডয়চে ভেলের রিপোর্ট নিয়ে জাতিসংঘের মন্তব্যে উদ্বিগ্ন হবার কিছু নেই!

জাতিসংঘ শান্তি মিশন থেকে বাংলাদেশকে বাদ দিতে তারা এত তৎপর কেন?

জিয়াউর রহমান বাংলা বুঝতেন না: বিষয়টি গর্বের নাকি লজ্জার?

আর্থিক চাপে বিএনপি: জামায়াতের সহযোগিতা কামনা!

ভিসা নীতির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র!

ধর্মের বিকাশে বঙ্গবন্ধু ও তাঁর কন্যা যা করেছেন তেমনটি আর কেউ করেননি: কাদের

উপজেলা নির্বাচনে প্রার্থীদের বহিষ্কার, বিএনপির ভুল সিদ্ধান্ত নাকি কৌশল?