ছাত্রদলে বেজার বিএনপির হাইকমান্ডের একাংশ!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৩, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯

বিএনপির চলমান যুগপৎ আন্দোলনসহ নানা কর্মসূচিতে প্রত্যাশা অনুযায়ী ভূমিকা রাখতে পারেনি দলটির ভ্যানগার্ড খ্যাত ছাত্রদল। বারবার আন্দোলন ব্যর্থ হওয়ার পেছনে বিদ্যমান নানান কারণের মধ্যে ছাত্রদলের নিষ্ক্রিয়তা অন্যতম। বিষয়টির প্রতি নজর দিয়ে ছাত্রদলের ওপর ক্ষোভ ও  হতাশা ব্যক্ত করেছেন বিএনপির স্থায়ী কমিটির বেশ কয়েকজন নেতা।

 

তারা বলছেন, আন্দোলনে ছাত্রদল বিএনপির মূলশক্তি, অন্যান্য অঙ্গ-সংগঠন সহায়ক শক্তি। কিন্তু রাজপথে ছাত্রদলকে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকায় পাওয়া যাচ্ছে না। উল্টো নানা অনিয়ম-অপকর্মে জড়িয়ে বিতর্কিত হচ্ছে সংগঠনটির নেতা-কর্মীরা।

গত ২৭ ফেব্রুয়ারি ছাত্রদলের সাবেক ও বর্তমান নেতাদের সঙ্গে এক আলোচনা সভায় হতাশা ব্যক্ত করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এক সময় ছাত্রদল ছিল বিএনপির রাজপথের সবচেয়ে বড় শক্তি। কিন্তু দিনদিন তারা দলীয় কর্মকাণ্ড থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে। একই সঙ্গে জড়িয়ে পড়ছে নানা অপকর্মে। ফলে বিএনপির কোনো কর্মসূচিতেই দেখা মিলছে না ছাত্রদলের। এ কারণে বিএনপির দেশব্যাপী সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি  ফ্লপ হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের শীর্ষ এক নেতা জানান, বিএনপির ভ্যানগার্ড হিসেবে এক সময় রাজপথে কাজ করতো ছাত্রদল। তবে দিন দিন সংগঠনটির শক্তি ও সামর্থ হারিয়ে যেন নিস্তেজ হয়ে যাচ্ছে। তবে এর কারণ হিসেবে মূল দলের অভ্যন্তরীণ কোন্দল, কমিটি গঠনে অনিয়মসহ হাইকমান্ডের ভুল নির্দেশনাও দায়ী বলে জানান ওই নেতা।

সমালোচকরা বলছেন, সাংগঠনিক কর্মসূচি পালন না করে ছাত্রদল দিনদিন দুর্বল হয়ে পড়েছে। কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের নেতারা জড়িয়ে পড়েছেন কমিটি গঠনে অনিয়ম, পদ বাণিজ্যসহ নানা অপকর্মে। ফলে ত্যাগী কর্মীরাও নিজেদের গুটিয়ে নিয়েছেন। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে না পারলে ছাত্রদল আর কোনোদিন পূর্বের ন্যায় শক্তিশালী অবস্থানে যেতে পারবে না।

বিষয়ঃ বিএনপি

Share This Article


কোটা আন্দোলনের পেছনে মতলবি মহল: ওবায়দুল কাদের

দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

যারা ‘আমি রাজাকার’ স্লোগান দিচ্ছেন, তাদের শেষ দেখিয়ে ছাড়বো: ছাত্রলীগ সভাপতি

আন্দোলনকারীদের রাজাকার স্লোগানের জবাব ছাত্রলীগই দেবে: কাদের

রাজাকার পরিচয় বহনকারীদের বাংলা ছাড়ার দাবি সারাদেশে

দেশে দেশে কোটা ব্যবস্থা

দেশের সর্বোচ্চ বিদ্যাপিটের ছাত্রদের মেধার এতো অধঃপতন!

শিক্ষার্থী আন্দোলন ফায়দা লোটার আত্মঘাতী কৌশল

যুক্তরাজ্যে থাকতে হলে রাজনীতি ছাড়তে হবে তারেককে!