তুরস্কে ফের ভূমিকম্প: নিহত অন্তত ১, আহত ৬৯

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৫৭, সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১৪ ফাল্গুন ১৪২৯

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে নতুন করে আঘাত হানা ভূমিকম্পে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬৯ জন। সোমবারের এই ভূমিকম্পে কয়েকটি ভবনও ধসে গেছে বলে জানিয়েছে তুরস্কের কর্তৃপক্ষ।

ইএমএসসি বলছে, স্থানীয় সময় সোমবার দুপুরের দিকে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আফাদের প্রধান ইউনুস সেজার এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন ভূমিকম্পে ধসে যাওয়া পাঁচটি ভবনে অনুসন্ধান ও উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র বলেছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মালাতিয়া প্রদেশে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২।

তিন সপ্তাহ আগের প্রাণঘাতী এক ভূমিকম্পের ক্ষত কাটিয়ে না উঠতেই তুরস্কে সোমবার নতুন করে ভূমিকম্প আঘাত হেনেছে। ইএমএসসি আজকের ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ২ ছিল বলে জানালেও আফাদ বলেছে, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

ইএমএসসি বলেছে, এই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিলোমিটার গভীরে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, একটি ভবনের ধ্বংসস্তূপে দুই ব্যক্তি আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে প্রতিবেশী দুই দেশ তুরস্ক-সিরিয়ায়। সাম্প্রতিক ওই ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। স্মরণকালের ভয়াবহ ওই ভূমিকম্পে সিরিয়ায় মারা গেছেন ৫ হাজার ৯১৪ জন।

তুরস্কের সরকারি তথ্য অনুযায়ী, চলতি মাসের শুরুর দিকের ওই ভূমিকম্পের পর তুরস্কে ৯ হাজারের বেশি আফটারশক অনুভূত হয়েছে। আর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজারের বেশি ভবন এবং গৃহহীন হয়েছেন দেশটির প্রায় ২০ লাখ বাসিন্দা।

স্বেচ্ছাসেবক-সহ প্রায় ২ লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ভূমিকম্প-বিধ্বস্ত ১১টি প্রদেশে এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় প্রাথমিকভাবে পৌঁছানো কঠিন হয়ে পড়ে। ভূমিকম্পের ক্ষতিগ্রস্ত ভবনের ধ্বংসাবশেষ সরিয়ে ফেলতে ব্যাপক বেগ পোহাতে হচ্ছে উদ্ধারকারী কর্মীদের।

ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের নির্মাণকাজে জালিয়াতির দায়ে দেশটিতে ১৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে। শনিবার দেশটির একজন মন্ত্রী বলেছেন, ভবন নির্মাণ কাজে জালিয়াতির ঘটনা ব্যাপক পরিসরে তদন্ত করা হচ্ছে।

Share This Article


রাফায় অভিযান: জাতিসংঘ আদালতের রায় প্রত্যাখ্যান ইসরায়েলের

লোকসভা নির্বাচন: ষষ্ঠ দফায় শুরু হয়েছে ভোটগ্রহণ

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে নতুন তথ্য দিলো ইরান

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি হামাসের পুরস্কার নয়: বোরেল

ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক