প্রধানমন্ত্রীর জাপান সফর, গুরুত্ব পাবে যেসব বিষয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২০, সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১৪ ফাল্গুন ১৪২৯

আগামী এপ্রিলে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপান সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে বন্ধু রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে নানা পরিকল্পনা করা হচ্ছে। তার মধ্যে রয়েছে- বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ (বিগ বি) বাস্তবায়ন, মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা অর্থনৈতিক অংশীদারীত্ব চুক্তি (ইপিএ)।

সূত্র জানায়, দুই দেশের প্রধানমন্ত্রীর সম্ভাব্য বৈঠককে কেন্দ্র করে ইতোমধ্যেই বাংলাদেশ সফর করছে জাপান সরকারের আট সদস্যের একটি প্রতিনিধিদল। প্রতিনিধি দলটি ২৭ ফেব্রুয়ারি সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে বৈঠক করবেন। প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার উপদেষ্টা নাকাটানি। বৈঠকে বিগ বি উদ্যোগের অগ্রগতি এবং জাপানের সঙ্গে বাংলাদেশের এফটিএ বা ইপিএর সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে আলোচনা হতে পারে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, জাপান বাংলাদেশের বড় উন্নয়ন সহযোগী। তাদের সব ধরনের অথনৈতিক সহযোগিতা আমাদের কাম্য। ২০২৬ সালে বাংলাদেশ যে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে এজন্য বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ করে সুবিধা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। প্রধনমন্ত্রীর জাপান সফরকালে বিষয়টি গুরুত্ব পাবে। আমরা সেভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিগ বির আওতায় সব ধরনের অর্থ ও বাণিজ্য সম্পর্কে রাজি আছে বাংলাদেশ। কিন্তু ইন্দো-প্যাসিফিক ইনিশিয়েটিভে অস্ত্র সহযোগিতার মতো বিষয়গুলোতে বাংলাদেশ আগ্রহী নয়।

এদিকে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে দেখা যায়, ২০২১-২০২২ অর্থবছরে জাপানে ১ হাজার ৩৫৪ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। একই সময়ে দেশটি থেকে আমদানি করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ডলারের পণ্য। আশা করা হচ্ছে প্রধানমন্ত্রীর জাপান সফর দু’দেশের মধ্যে বাণিজ্য আরো বাড়াবে।

Share This Article


বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর

ভারতে অস্ত্র চোরাকারবারির রুট আমরা বন্ধ করেছি: প্রধানমন্ত্রী

বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি নির্মাণ ও নতুন রাষ্ট্র গঠনের ভয়াবহ অভিযোগ প্রধানমন্ত্রীর মুখে!

ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী

বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ

হাসপাতালে ভর্তি আইনমন্ত্রী

সৌদি পৌঁছেছেন ৪১৪৪৬ জন: হজে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু

৬ ঘণ্টা বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক

রেমালের প্রভাবে সাগরে গভীর নিম্নচাপ, দুপুরের মধ্যে রূপ নেবে ঘূর্ণিঝড়ে

বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন আজ

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ: ডয়চে ভেলের রিপোর্ট নিয়ে জাতিসংঘের মন্তব্যে উদ্বিগ্ন হবার কিছু নেই!