খরচ বাঁচাতে মন্ত্রী-উপদেষ্টাদের যেসব সুবিধা কমাল পাকিস্তান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৬, বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০ ফাল্গুন ১৪২৯

অর্থনৈতিক সংকট ভয়াবহ আকার ধারণ করেছে পাকিস্তানে। এ সপ্তাহে দেশটির মূল্যস্ফীতি রেকর্ড ছাড়িয়েছে। প্রতি লিটার দুধ দুইশ রুপির ওপরে, আটার দামও অনেক বেশি। মূল্যস্ফীতি কোনোভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছে না সরকার।

 

এমন পরিস্থিতিতে কৃচ্ছ্রসাধনের অংশ হিসেবে মন্ত্রী-উপদেষ্টাদের বেতন-ভাতা ও ভ্রমণ খরচ কাটছাঁট করছে দেশটির সরকার।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার মন্ত্রী ও উপদেষ্টাদেরকে ইকোনমি ক্লাসে চড়তে বলেছেন, বিলাসবহুল গাড়ি এবং বেতন বাদ দিতে বলেছেন। তার সরকারের নেওয়া একাধিক নতুন পদক্ষেপে বছরে ২০০ বিলিয়ন রুপি সাশ্রয়ে সহায়তা করবে বলে দাবি করেছেন তিনি।

প্রধানমন্ত্রী শাহবাজ বলেন, ‘মন্ত্রিসভার সদস্যদের ব্যবহার সব বিলাসবহুল গাড়ি বাতিল করে নিলামে তোলা হবে। প্রয়োজন অনুযায়ী মন্ত্রীদের নিরাপত্তায় একটি মাত্র গাড়ি দেওয়া হবে। মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টারা স্বেচ্ছায় তাদের বেতন-ভাতা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এখন থেকে সব মন্ত্রী তাদের নিজস্ব টেলিফোন, বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল পরিশোধ করবেন।’  তবে বিদেশি অতিথিদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

শাহবাজ শরিফ বলছেন, আইএমএফ ঋণ চুক্তির আগে যেসব শর্ত পূরণের কথা বলেছে, সরকারের মন্ত্রী-আমলাদের ব্যয় সংকোচনের এই কঠোর পদক্ষেপ তারই অংশ।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকারের সকল মন্ত্রণালয় এবং সরকারি দপ্তরগুলোকে খরচ ১৫ শতাংশ কমিয়ে আনতে বলা হয়েছে। মন্ত্রী ও উপদেষ্টাদের বেতন-ভাতা ও ভ্রমণ খরচ কাটছাঁট করতে হবে।

তার ভাষায়, সরকারের কর্তাব্যক্তিদের এই ত্যাগটুকু স্বীকার করতে হবে দেশের গরিব মানুষের জন্য, যাদের খাবার এবং ওষুধ কেনারও সামর্থ্য নেই, কারণ মূল্যস্ফীতি ইতোমধ্যে ২৭.৫ শতাংশে পৌঁছেছে।

চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। দক্ষিণ এশিয়ার এ দেশটির বিদেশি মুদ্রার রিজার্ভ ইতোমধ্যে তলানির কাছাকাছি নেমেছে। তিন সপ্তাহের আমদানি ব্যয় মেটানোর মত ডলারও ইসলামাবাদের হাতে নেই।

সেজন্য গত কয়েক মাস ধরে আইএমএফের কাছ থেকে ৭ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার চেষ্টা করছে পাকিস্তান। কিন্তু নয় দফার বৈঠকেও কর্মকর্তা পর্যায়ের কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি দুই পক্ষ।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প