ফখরুল-রিজভীর দ্বন্দ্বে বিএনপিতে নতুন উত্তাপ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৫, বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৯ ফাল্গুন ১৪২৯

সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারসহ দশ দফা দাবির বিষয়ে নানামুখী তৎপরতায় মাঠের বিরোধী দল বিএনপি। এরই মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। আর এই দ্বন্দ্ব শুরু হয়েছে রুহুল কবির রিজভীর জামিন না হওয়াকে কেন্দ্র করে।

জানা যায়, গত ডিসেম্বরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেফতার হন রুহুল কবির রিজভী। তিনি কারাগারে আছেন প্রায় আড়াই মাস হতে চলছে। অথচ তার সঙ্গে গত ৭ ডিসেম্বর গ্রেফতার হওয়া দলটির প্রায় সব নেতারা মুক্তি পেলেও জামিন মেলেনি তার। আর এ নিয়ে সন্দেহের ডালপালা মেলতে শুরু করে দলের অভ্যন্তরে। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দিকে সন্দেহের আঙ্গুল তুলছেন অনেকেই।

বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ বিষয়টি নিয়ে কথা বলতে না চাইলেও মধ্যমসারির একাধিক নেতা অকপটে জানান, ফখরুল সাহেব সরকারের সাথে সমঝোতা করে কারাগার থেকে মুক্তি পেয়েছেন, তিনি সমঝোতা করে চলেন এবং রিজভী সাহেবের জামিন না হওয়ার পেছনে তার হাত আছে কিনা তা প্রমানসাপেক্ষ বিষয়, তাই সেটি বোঝা না গেলেও তার স্বার্থ আছে এটি বলা যায়। কারণ রুহুল কবির রিজভীকে নিজের প্রতিদ্বন্দ্বী মনে করেন মির্জা ফখরুল। রিজভীকে আগামীতে দলের মহাসচিব হিসেবে চায় দলের একটি বড় অংশ। তাই নিজের পদ ধরে রাখতে জেল থেকে বের করতে উদ্যোগ নিচ্ছেন না মির্জা ফখরুল।

তবে অনেক নেতার মতে মির্জা ফখরুল সরকারের সাথে আঁতাত করে চলেন এবং তার ঈশারাতেই  রিজভীকে জামিন দেয়া হচ্ছেনা। রিজভীর অনুসারীরা মনে করেন, মির্জা ফখরুল মহাসচিব হিসেবে ব্যর্থ। বিশেষ করে দলের তৃণমূলকে জাগানো, উৎসাহ-উদ্দীপনা তৈরির ক্ষেত্রে তিনি সীমাহীন ব্যর্থতার পরিচয় দিয়েছেন। আর এ বাস্তবতা থেকেই ফখরুলের বিকল্প হিসেবে রুহুল কবির রিজভীকে বিএনপির নেতৃত্বে দেখতে চান তৃণমূলের নেতারা। এটি নিয়ে অনেক আগে থেকেই এই দুই নেতার মধ্যে একটা স্নায়ু যুদ্ধ ছিলো।

তারা আরো বলেন, যেখানে নিপুন রায়, ইশরাকের মতো নেতারা সবাই জামিন পাচ্ছেন সেখানে রিজভীর মতো দলের একজন প্রবীণ ও।গুরুত্বপূর্ণ নেতার জামিন না হওয়া বিস্ময়কর ব্যাপার। আর সে কারণে তার জামিন না হওয়াকে মির্জা ফখরুলকে দুষছেন রিজভী অনুসারীরা।তবে  রিজভীর অনুসারীদের এ ধরনের ধারণাকে অপরিপক্ক বলে মনে করছেন মির্জা ফখরুলের অনুসারীরা। তারা বলছেন, রিজভী আহমেদের জামিন হওয়া না হওয়া আদালতের এখতিয়ার। এর পেছনে মির্জা ফখরুলের সংশ্লিষ্টতার কোনো প্রশ্নই আসে না।

বিষয়ঃ বিএনপি

Share This Article


চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

আমরা সরকার পতন করেই ঘরে ফিরবো: গাজীপুর থেকে আগত শিবির কর্মী

কোটা আন্দোলনে জামায়াত-শিবির অনুপ্রবেশ, শিক্ষকদের মারধর

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের