কম্পানি আইনের আমূল পরিবর্তন অপরিহার্য : হাইকোর্ট

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৮, বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৯ ফাল্গুন ১৪২৯

দেশকে উন্নত পর্যায়ে নিতে হলে বিদ্যমান কম্পানি আইনের আমূল পরিবর্তনের তাগিদ এসেছে হাইকোর্টের এক রায়ে। আইনটি সংশোধন করে যুগপোযোগী করার পরামর্শ দেওয়ার পাশাপাশি মামলার সংখ্যানুপাতে দেশের প্রত্যেক জেলায় এক বা একাধীক কম্পানি ট্রাইব্যুনাল ও প্রত্যেক বিভাগে একটি করে কম্পানি আপিল ট্রাইব্যুনাল গঠনের পরামর্শও দেওয়া হয়েছে।

‘মো. উজ্জল বনাম টপটেন ফেব্রিক্স এন্ড টেইলার্স লিমিটেড ও অন্যান্য’ মামলার রায়ে বাণিজ্য মন্ত্রণালয়কে এসব পরামর্শ দিয়েছেন উচ্চ আদালত। মামলাটি নিষ্পত্তি করে গত বছর ২৫ আগস্ট রায়টি দিয়েচিলেন বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চ। ২৩২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিদ্যমান ‘কম্পানি আইন, ১৯৯৪’-এর পর‌্যালোচনা তুলে ধরে রায়ের পর‌্যবেক্ষণে বলা হয়েছে, ‘আইনটি অনেক ক্ষেত্রেই প্রয়োগের অনুপযোগী। ১৯৯৪ সালে আইনটি সামান্য সংশোধন করা সহলেও প্রকৃতপক্ষে ১৯১৩ সালের আইনটিই রয়ে গেছে। ১০৯ বছরের পুরনো কম্পানি আইনের কারণে অনাকঙ্ক্ষিত কম্পানি বিরোধের উদ্ভব হচ্ছে। উন্নত দেশ হতে হলে অবশ্যই ১০৯ বছরের পুরনো কম্পানি আইনটির আমূল পরিবর্তন অপরিহার্য।’

রায়ে আদালত বলেন, ‘প্রায় ১৭ কোটি জনসংখ্যার দেশে কয়েক লাখ প্রাইভেট ও পাবলিক লিমিটেড কম্পানির জন্য একটি মাত্র কম্পানি আদালত। অসংখ্য কম্পানি বিরোধের জন্য একটি মাত্র কম্পানি বেঞ্চ থাকার কারণে দৈনন্দিন কার্যক্রম চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে। দ্রুত বিরোধ নিষ্পত্তি করতে পারলে কম্পানিগুলো নিজে উন্নত হয়ে দেশকেও উন্নত করতে ভূমিকা রাখতে পারে। আধুনিক ও উন্নত বিশ্বের মত আমাদের কম্পানি আইনকে ঢেলে না সাজালে উন্নত বিশ্বের পর্যায়ে উঠতে অনেক সময় লেগে যাবে। উন্নত ও যুগোপযোগী কম্পানি আইনেই উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ে উঠবে। ভারতে কম্পানি আইনে ব্যাপক পরিবর্তন করে উন্নত দেশে রূপান্তরিত হয়েছে।’

বাণিজ্য মন্ত্রণালয়কে ১৪টি পরামর্শ

এক. ভারতের কম্পানি আইনের আদলে আইনটি সংশোধন করে নতুন আইন প্রণয়ন ও আইনটির হালনাগাদ করতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

দুই. মামলার সংখ্যানুপাতে প্রত্যেক জেলায় এক বা একাধিক কম্পানি আইনের ট্রাইব্যুনাল গঠন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

তিন. প্রত্যেক বিভাগে একটি করে কম্পানি আপিল ট্রাইব্যুনাল গঠন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

চার.  কম্পানি আইনের অধীনে অপরাধের জন্য বিশেষ ফৌজদারি আদালত প্রতিষ্ঠার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

পাঁচ.  যৌথমূলধনী কম্পানি ও কার্যসমূহের পরিদপ্তরকে (আরজেএসসি) আধুনিকীকরণ ও পরিদপ্তরটির আইনি কাঠামো শাক্তিশালী করতে পদক্ষেপ নেওয়া।

ছয়. ‘কর্পোরেট ল কোড’ বাংলায় প্রকাশ করে তা প্রত্যেক কম্পানির কার‌্যালয়ে রাখার ব্যবস্থা করা।

সাত. পদ সৃষ্টি সকরে প্রত্যেক কম্পানিতে একজন স্থায়ী আইন কর্মকর্তা ও অভিজ্ঞ আইনজীবীকে পরামর্শক রাখা বাধ্যতামূলক করার পদক্ষেপ নেওয়া।

আট. প্রত্যেক জেলায় ‘কম্পানি গঠন, ব্যবস্থাপনা ও পরিচালনা’ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন। বছরে অন্তত একবার প্রত্যেক কম্পানির কর্মকর্তার জন্য সে প্রশিক্ষণ বাধ্যতামূলক করার ব্যবস্থা করা।

নয়. প্রত্যেক কম্পানিতে একজন নিরপেক্ষ পরিচালক, সচিব, অভ্যন্তরীণ নিরীক্ষক নিয়োগ বাধ্যতামূলক করার ব্যবস্থা করা।  

দশ. পরিশোধিত মূলধন পাঁচ কোটি টাকার বেশি হলে কম্পানিতে সার্বক্ষণিক সচিব রাখা বাধ্যতামূলক করতে পরিপত্র জারি করা।

এগার. কম্পানির নিবন্ধনে যে শহরের কথা উল্লেখ থাকবে সে শহরে বার্ষিক সাধারণ সভা (এজিএম) বাধ্যতামূলক করতে পরিপত্র জারি করা।

বার. শেয়ারবাজার সংক্রান্ত আইনের সঙ্গে সংঘাত, এজিএমে অনাহূত পরিস্থিতি এড়ানো ও আয়কর দাখিল সহজ করতে পদক্ষেপ নেওয়া।

তের. এজিএমে বা অন্য কোনো উপলক্ষে অংশীদারদের উপহার, উপঢৌকন, নগদ অর্থ দেওয়া নিষিদ্ধ করে এবং এজিএম করতে না পারলে কম্পানির নিবন্ধন বাতিলের বিধান রেখে বিধি প্রণয়ন করা।

চৌদ্দ. আরজেএসসিতে লাভ-ক্ষতি-উদ্বৃত্তের হিসাব, আয়কর বা কর দাখিলের বিধি-বিধান করা।

এসব পরামর্শের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বাণিজ্যমন্ত্রী, বাণিজ্য সচিব ও আইন কমিশনের চেয়ারম্যানকে রায়ের অনুলিপি পাঠাতে বলা হয়েছে।

Share This Article


জিএম কাদেরের চেয়ারম্যান পদে দায়িত্ব পালনে বাধা নেই

সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস

নায়ক সোহেল চৌধুরীর মামলার রায় আজ 

আফতাবনগরে গরুর হাট বসানো যাবে না: হাইকোর্ট

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

অর্থপাচার মামলায় ড. ইউনূসের জামিন

জয়পুরহাটে জামায়াতের ৬১ নেতাকর্মী কারাগারে

পিনাকীর বিরুদ্ধে অভিযোগপত্র, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগের দুই বেঞ্চে চলবে বিচারকাজ

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

শপথ নিলেন আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি